আন্তর্জাতিকলীড

ইউক্রেনে তীব্র লড়াই চলছেই

টাইমস ২৪ ডটনেট: ইউক্রেনে টানা কয়েকদিন ধরেই দুপক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে। এদিকে যুদ্ধবিরতি নিয়ে সোমবার দুপক্ষের মধ্যে আলোচনা হয়েছে। কিন্তু মঙ্গলবারও সংঘাত চলতে দেখা গেছে। গত বৃহস্পতিবার ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে ক্ষেপণাস্ত্র হামলায় ডজনখানেক বেসামরিক নিহত হয়েছে। অপরদিকে রাজধানী কিয়েছে বিমান হামলার সতর্কতা হিসেবে সাইরেন বেজে উঠেছে।
খারকিভে রাশিয়ার ক্রমাগত বোমা হামলার ঘটনাকে ‘যুদ্ধাপরাধ’ বলে উল্লেখ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। উত্তরাঞ্চলীয় চেরনিহিভ শহরেও ক্রমাগত গোলাগুলির খবর পাওয়া গেছে। ইউক্রেনে বিভিন্ন দিক থেকে আক্রমণ করেছে রাশিয়া। তবে ইউক্রেনের শক্ত প্রতিরোধের কারণে তারা খুব একটা সুবিধা করতে পারছে না।
রাজধানী কিয়েভ, খারকিভ এবং চেরনিহিভ শহরের নিয়ন্ত্রণ এখনও ইউক্রেনের হাতেই রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অর্থনৈতিক এবং কূটনৈতিক পদক্ষেপ চলমান রয়েছে।
সোমবার বেলারুশে শান্তি আলোচনায় বসে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল। তবে ওই আলোচনা থেকে কোনো সমাধান না আসায় দ্বিতীয় দফা বৈঠকে সম্মত হয়েছে দু-পক্ষই।
সোমবার স্থানীয় সময় দুপুর ১টার একটু আগে উভয় পক্ষের প্রতিনিধিরা বেলারুশে আলোচনায় বসেন। দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে ওই আলোচনা হয়েছে।
বৈঠক শেষে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোডোলিয়াক সাংবাদিকদের বলেন, ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিরা প্রথমদফা আলোচনা করেছেন। এবারের আলোচনায় তাদের মূললক্ষ্য ছিল যুদ্ধবিরতি এবং ইউক্রেনের ভূখণ্ডে চলমান যুদ্ধ অবসানের পথ খুঁজে বের করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button