জাতীয়

ম্যাঁক্রোর যে তিনটি অনুরোধ রাখার ব্যাপারে সায় দিয়েছেন পুতিন

টাইমস ২৪ ডটনেট: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ১ ঘণ্টা ৪০ মিনিট কথা বলেছেন। ফ্রান্সের এলিসি প্রাসাদ সূত্র জানিয়েছে, পুতিনকে এখনই যুদ্ধ থামানোর ব্যাপার ব্যবস্থা নিতে বলেছেন ম্যাঁক্রো। এলিসি প্রাসাদ সূত্র আরও জানিয়েছে, প্রেসিডেন্ট ম্যাঁক্রো পুতিনকে তিনটি অনুরোধ করেছেন। সেগুলো হলো- বেসামরিক লোকদের উপর হামলা না করা, বেসামরিক স্থাপনা সংরক্ষণ করা ও সেগুলোর উপর কোনো হামলা না করা এবং ইউক্রেনের প্রধান সড়কগুলো বিশেষ করে রাজধানী কিয়েভের দক্ষিণের রাস্তাগুলো নিরাপদভাবে চলাচল করতে কোনো বাধা সৃষ্টি না করা।
আর প্রেসিডেন্ট পুতিন এ তিনটি অনুরোধ রাখার ব্যাপারে ম্যাঁকের কাছে নিজের ইচ্ছার কথা জানিয়েছেন এবং ম্যাঁক্রোর সঙ্গে সবসময় যোগাযোগ রাখার ব্যাপারেও কথা দিয়েছেন। ফ্রান্সের প্রেসিডেন্টের ফোনের পর রাশিয়ার পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। সেই বিবৃতিতে বলা হয়েছে রাশিয়ার ইউক্রেন ছেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হবে যদি ইউক্রেন নিরপেক্ষ থাকে, সেনা স্থাপনা সরিয়ে ফেলে ও আনুষ্ঠানিকভাবে ক্রিমিয়াকে স্বীকৃতি দেয়।
তাছাড়া রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে তারা বেসামরিক স্থাপনা ও মানুষদের ওপর কোনো হামলা করছে না। উল্টো ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীরা বেসামরিক মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করে আবাসিক এলাকায় অস্ত্র মজুদ করছে ও অবস্থান নিচ্ছে।

সূত্র: আল জাজিরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button