আন্তর্জাতিকলীড

ইউক্রেন থেকে সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা

টাইমস২৪ ডটনেট: ইউক্রেন থেকে সেনা সরিয়ে নিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেছেন, ইউক্রেনে অবস্থান করা ফ্লোরিডা ন্যাশনাল গার্ডের ১৬০ সদস্যকে সাময়িকভাবে সরিয়ে নিতে নির্দেশ দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ইউক্রেনীয় সেনাদের পরামর্শক হিসেবে তারা দেশটিতে অবস্থান করছেন। ইউক্রেন থেকে মার্কিন সেনাদের সরিয়ে আপাতত ইউরোপের অন্যত্র মোতায়েন করা হবে বলে জানিয়েছেন জন কিরবি।
রাশিয়া যেকোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে-এই অজুহাতে নানা পদক্ষেপ নিচ্ছে আমেরিকা। এরিমধ্যে ইউক্রেন থেকে মার্কিন নাগরিকদের দ্রুত সরে যেতে বলা হয়েছে। এছাড়া রাজধানী কিয়েভ থেকে মার্কিন কূটনীতিকদেরও পোল্যান্ড সীমান্তের কাছে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০১৫ সাল থেকে একদল মার্কিন সেনা পরামর্শক হিসেবে ইউক্রেনে অবস্থান করছেন। একই কাজে ইউক্রেনে রয়েছেন আরও কয়েকটি দেশের সেনারা। এর আগে ব্রিটেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী জেমস হিপি বলেছেন, সংঘর্ষ শুরু হলে ইউক্রেনে কোনো ব্রিটিশ সেনা থাকবে না। সবাইকে সরিয়ে নেয়া হবে।
ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র উপহার দিয়েছে ব্রিটেন। ইউক্রেনের সেনাদেরকে এসব অস্ত্র চালানোর প্রশিক্ষণ দিতেই সেখানে মোতায়েন করা হয়েছিল ব্রিটিশ সেনা। উত্তেজনার মধ্যে এসব সেনাকে সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ব্রিটিশ সরকার। ব্রিটিশ সেনাদের সরিয়ে নেয়ার ঘোষণার পাশাপাশি সেদেশে অবস্থানরত সকল ব্রিটিশ নাগরিককে সরে যেতে বলেছে লন্ডন।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button