চলতি সংবাদ

এবার শুধু নাকে পরার মাস্ক

টাইমস ২৪ ডটনেট: নাক-মুখ ঢাকা থাকার কারণে মাস্ক পরে খাওয়া কিংবা কিছু পান করা যায় না। তবে সেই সমস্যার সমাধানে এবার শুধু নাক ঢেকে রাখা অ্যান্টি ভাইরাস মাস্ক ‘কোস্ক’ আনছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।‘কোস্ক’ শব্দটির কো এসেছে কোরিয়ান শব্দ কো থেকে। কোরিয়ান ভাষায় কো অর্থ নাক। আর শেষের দুইটি শব্দ এসেছে মাস্ক শব্দটির শেষাংশ থেকে।আতমান নামে একটি প্রতিষ্ঠান এই বিশেষ ধরনের মাস্ক বাজারে এসেছে। অনলাইন খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান কোপাং বিশেষ এই মাস্কের ১০টির একটি বাক্স বিক্রি করছে ৮.১৩ মার্কিন ডলারে।বিশেষ এই মাস্কের দুইটি অংশ। মুখের অংশ নাকের উপর উঠিয়ে দিব্যি খাওয়া-দাওয়া করা যায়।
প্রচলিত মুখ ঢেকে রাখার মাস্কের নিচে পরা যাবে, এমনভাবে তৈরি করা হয়েছে কোস্ক। খাওয়ার সময় মাস্ক সরিয়ে খাওয়া যাবে বলে নির্মাতারা জানিয়েছেন।
এদিকে, অপ্রচলিত এই মাস্ক নেটদুনিয়ায় নজর কেড়েছে অনেকের। খুদে ব্লগিং সাইট টুইটারে এক নেটিজেন লিখেছেন, তারা কি চকলেট থেকে তৈরি চা-পাতাও বিক্রি করছে?
আরেকজন টুইটারে মন্তব্য করেছেন,অন্যস্তরের বোকামি।আরেক টুইটার ব্যবহারকারী লিখেছেন, যারা নাকের নিচে মাস্ক পরে, তাদের সঙ্গে এর কোনো পার্থক্যই খুঁজে পাচ্ছি না।
তবে নেটিজেনরা যাই বলুন না কেন, কয়েকটি গবেষণায় দেখা গেছে, মানুষের শরীরে করোনা ভাইরাস প্রবেশের সবচেয়ে সহজ পথ হলো নাক। তাই নাকে মাস্ক পরাটা যতটা অদ্ভূত মনে হচ্ছে বিষয়টা ততটা অদ্ভূত নয় বলে গার্ডিয়ান জানিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button