আন্তর্জাতিকলীড

ইউক্রেন সংকট: পোল্যান্ডে পৌঁছাল মার্কিন অস্ত্র, জার্মানিতে সেনাদল

টাইমস ২৪ ডটনেট: ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যে পোল্যান্ডে নতুনকরে সামরিক সরঞ্জাম পাঠাচ্ছে আমেরিকা। গতকাল (শুক্রবার) থেকে মার্কিন সামরিক সরঞ্জাম পোল্যান্ডে পৌঁছানো শুরু করেছে বলে জানিয়েছে পোলিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।
ইউরোপে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পূর্বাঞ্চলীয় বহরকে শক্তিশালী করতেই এই সরঞ্জাম পাঠানো হচ্ছে। সামরিক সরঞ্জামের পাশাপাশি পোল্যান্ডে সেনাও পাঠাবে আমেরিকা। এছাড়া এরইমধ্যে জার্মানিতে মার্কিন সেনা পাঠানো শুরু হয়েছে। প্রথম দলটি এরইমধ্যে সেদেশে পৌঁছেছে।
গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, রাশিয়াকে সামাল দিতে পূর্ব ইউরোপে প্রায় ৩ হাজার সেনা মোতায়েন করবে দেশটি। যুক্তরাষ্ট্রের উত্তর ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ফোর্ট ব্র্যাগ সামরিক ঘাঁটি থেকে প্রায় ১ হাজার ৭০০ সেনা পোল্যান্ডে যাচ্ছে।

পোল্যান্ডে মার্কিন সামরিক সরঞ্জাম পৌঁছানোর খবর দিয়ে টিভিএন২৪ নামের একটি পোলিশ টেলিভিশন চ্যানেল বলেছে, এখন পর্যন্ত ছয়টি মার্কিন উড়োজাহাজ পোল্যান্ডে পৌঁছেছে। গত শুক্রবার টেলিভিশন চ্যানেলটির প্রকাশিত তথ্য অনুযায়ী, দুটি মার্কিন উড়োজাহাজ থেকে সামরিক সরঞ্জাম খালাস করতে দেখা গেছে।

প্রতিবেশী দেশ ইউক্রেনের সীমান্তে রুশ সেনা মোতায়েনের পর থেকেই আমেরিকা ও তার মিত্ররা বলছে ইউক্রেনে হামলা অত্যাসন্ন।এমন দাবি রাশিয়া বারবার উড়িয়ে দিলে বলেছে, হামলার কোনো ইচ্ছা মস্কোর নেই এবং তারা কেবল নিজেদের নিরাপত্তা জোরদার করছে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button