আন্তর্জাতিকলীড

মার্কিন দূতাবাস কর্মীদের পরিবারকে দেশে ফেরার নির্দেশ

ইউক্রেনে যুদ্ধের আশঙ্কা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের রাজধানী কিয়েভে মার্কিন দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের পরিবার সরিয়ে নেয়ার জন্য নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। আমেরিকা দাবি করছে, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালানোর প্রস্তুতি নিয়েছে তবে মস্কো আমেরিকার এই দাবি নাকচ করেছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর রোববার এক বিবৃতিতে স্বেচ্ছায় এসব পরিবারকে দেশে ফেরার পরামর্শ দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের বাণিজ্যিক অথবা ব্যক্তিগত যানবাহনে করে ইউক্রেন ছাড়া উচিত। দূতাবাসের জন্য যেসব কর্মী খুবই জরুরি নয় তাদেরও ইউক্রেন ছাড়তে বলা হয়েছে।
পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে আরো বলা হয়েছে, রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালালে সেখানকার মার্কিন দূতাবাসে ওপর মারাত্মক প্রভাব পড়বে। এ অবস্থায় কন্সুলার সার্ভিস অব্যাহত রাখা সম্ভব হবে না, এমনকি ইউক্রেনে অবস্থানরত মার্কিন নাগরিকদের দেশে পাঠানোর বিষয়টি কঠিন হয়ে পড়বে।
এদিকে, গতকাল মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেছেন, মার্কিন দূতাবাসে কর্মরত লোকজনের সঙ্গে খুবই নিবিড়ভাবে যোগাযোগ রাখছে পররাষ্ট্র দপ্তর। তিনি বলেন, নিরাপত্তার কথা বিবেচনা করেই সেখানে লোকজন কমানো হবে। ব্লিংকেন বলেন, “কিয়েভের মার্কিন দূতাবাসে যে সমস্ত লোকজন কাজ করছে তাদের নিরাপত্তার ব্যাপারে আমার কাঁধে সর্বোচ্চ দায়িত্ব। এজন্য সেখানকার কর্মীদের বিষয়টি প্রতিদিনই নিবিড়ভাবে খোঁজখবর রাখতে হচ্ছে।”

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button