আন্তর্জাতিকলীড

রেকর্ড পরিমাণ বেড়েছে অপরিশোধিত তেলের দাম

আমিরাতে ইয়েমেনের হামলা

টাইমস ২৪ ডটনেট: সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি এবং বাণিজ্যকেন্দ্র দুবাইয়ে ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। গতকালের (সোমবার) ওই হামলার পর আন্তর্জাতিক বাজারে তেলের সরবরাহ ঠিক রাখা নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে। আজ ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল সর্বোচ্চ ৮৮.১৩ ডলারে বিক্রি হয়েছে। অন্যদিকে, ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম প্রতি ব্যারেল ৮৫.৭৪ ডলারে পৌঁছায়। গতকাল ইয়েমেনের সামরিক বাহিনী মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ অঞ্চলে এ হামলা চালায়। এ প্রেক্ষাপটে আন্তর্জাতিক বাজারে তেলের সরবরাহ ঠিক থাকা নিয়ে উদ্বেগ ছড়িয়ে পড়ে।
গতকাল ইয়েমেনের সামরিক বাহিনী সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি এবং বাণিজ্য কেন্দ্র দুবাইয়ে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। ইয়েমেনি বাহিনী এই হামলার নাম দিয়েছে ‘অপারেশন হারিকেন ইয়েমেন’।
২০১৫ সাল থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ আরো কয়েকটি দেশ ইয়েমেনের বিরুদ্ধে লাগাতার বর্বর আগ্রাসন চালিয়ে আসছে। সাম্প্রতিক দিনগুলোতে সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের ধ্বংসাত্মক তৎপরতা ব্যাপকভাবে বাড়িয়েছে। কিছুদিন আগে ইয়েমেনের হুদাইদা বন্দরনগরীর কাছ থেকে একটি সামরিক সরঞ্জামবাহী জাহাজ আটক করে ইয়েমেনের সেনারা।
গতকালের হামলা সম্পর্কে আবুধাবির পুলিশ জানিয়েছে, তিনটি জ্বালানি ট্যাংক ট্রাক মুসাফফাহ শিল্পাঞ্চলে বিস্ফোরিত হয়েছে। আবুধাবি ন্যাশনাল কোম্পানির তেলের ডিপোর কাছে ওই ট্রাক তিনটি বিস্ফোরিত হয় এবং সেখানে ব্যাপকভাবে আগুন ধরে যায় ও গাঢ় কালো ধোঁয়া উড়তে থাকে।
ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারিয়ি হামলার কথা নিশ্চিত করে বলেছেন, যদি আরব আমিরাত ইয়েমেনে ধ্বংসাত্মক তৎপরতা বন্ধ না করে তাহলে তাদের বিরুদ্ধে আরো শাস্তিমূলক হামলা চালানো হবে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button