আন্তর্জাতিকলীড

ইউক্রেনের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে সিআইএ: রিপোর্ট

টাইমস২৪ ডটনেট, ঢাকা: রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের সক্ষমতা বাড়ানোর জন্য ইউক্রেনের সেনাদের গোপনে প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। গতকাল (বৃহস্পতিবার) ইয়াহু নিউজ এ খবর দিয়েছে। এতে বলা হয়েছে, ইউক্রেনের স্পেশাল অপারেশন্সের সেনাদের এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। ইউক্রেনের গোয়েন্দা সদস্যদেরকেও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আমেরিকার সাবেক পাঁচজন গোয়েন্দা এবং জাতীয় নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে ইয়াহু নিউজের রিপোর্টে বলা হয়েছে, আমেরিকার দক্ষিণাঞ্চলের একটি গোপন ঘাঁটিতে ২০১৫ সাল থেকে আমেরিকা এ প্রশিক্ষণ কর্মসূচি শুরু করেছে ‌।
সিআইএ’র সাবেক কর্মকর্তা জানিয়েছেন, কিভাবে রুশ নাগরিকদের হত্যা করতে হবে তার কৌশল শিক্ষা দেয়া হচ্ছে এই প্রশিক্ষণ কর্মসূচিতে। তিনি বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে এইসব প্রশিক্ষিত লোকজন সেখানে গেরিলা কমান্ডার হিসেবে কাজ করবে।
সিআইএ’র সাবেক কর্মকর্তা বলেন, “আমরা এসব লোককে গত আট বছর ধরে প্রশিক্ষণ দিচ্ছি। তারা সত্যিই ভালো যোদ্ধা হয়ে উঠেছে। রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে সিআইএর এই কর্মসূচির বিরাট প্রভাব পড়বে।”
সিআইএ’র সাবেক কর্মকর্তা বলেন, প্রশিক্ষণের ফলে ইউক্রেনের স্পেশাল ইউনিটের সদস্যরা অনেক বেশি দক্ষ ও যোগ্য হয়ে উঠছে এবং তারা রাশিয়ার সেনাদের পিছু হটানোর জন্য সক্ষমতা অর্জন করবে। সিআইএ’র প্রশিক্ষণ কর্মসূচির আওতায় ইউক্রেনের সেনাদের গোয়েন্দা সক্ষমতা বাড়ানোরও চেষ্টা করা হচ্ছে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button