আন্তর্জাতিকলীড

‘৮০ শতাংশ মানুষ জানতেও পারবে না তাদের শরীরে করোনা ছিল’

টাইমস২৪ ডটনেট: ভারতের সায়েন্টিফিক এডভাইজরি কমিটি অব দ্য ন্যাশনাল ইন্সটিটিউট অব ইপিডিমিওলজির চেয়ারম্যান জয় প্রকাশ মুলিয়িলি বলেছেন, ৮০ শতাংশ মানুষ জানতেও পারবে না তাদের শরীরে করোনা ছিল। ফলে এটি নিয়ে আর ভয় পেয়ে লাভ নেই।
তিনি বলেন, কোভিড মোটেই আর কোনও ভয় পাওয়ার মতো অসুখ নয়। ক্রমশ এর ক্ষমতা কমে এসেছে। এখন হাসপাতালে ভর্তি না হয়েও একে সামলানো যায়। মানুষও বুঝে গিয়েছেন, কী করে এটিকে নিয়ে চলতে হবে। ডেল্টার চেয়ে ওমিক্রন যথেষ্টই কম ক্ষতিকারক। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।
ভারতের এ বিজ্ঞানী আরও বলেন, ওমিক্রনকে থামানো অসম্ভব। সকলেরই এটি হবে। গোটা পৃথিবীর ছবি দেখেই তা বোঝা যাচ্ছে। এটিই মহামারির বিবর্তন। এখন আর একে কোনোভাবেই আটকানো যাবে না। ওমিক্রন সবার শরীরেই ছড়াবে। কোনও বুস্টার ডোজ দিয়েও একে আটকানো যাবে না।
তিনি বলেন, দু’দিনে ওমিক্রনের সংক্রমণ দ্বিগুণ হয়ে যাচ্ছে। পরীক্ষা করে যত ক্ষণে ফল হাতে আসবে, ততক্ষণে সংক্রমিত মানুষটি আরও অনেককে কোভিড দিয়ে দিয়েছেন। যাদের বিশেষ উপসর্গ নেই, তাদের পরীক্ষা করানোরও দরকার নেই।
তাহলে ভারতে সরকারিভাবেই বুস্টার দেওয়ার কথা কেন বলা হচ্ছে?-এমন প্রশ্নের জবাবে বিজ্ঞানী জয় প্রকাশ মুলিয়িলি বলেন, ৬০ বছরের বেশি যাদের কো-মর্বিডিটি আছে, যারা জটিল অসুখে ভুগছেন, তাদের অনেকের শরীরে দু’টি ডোজ ঠিক করে কাজ করছে না। তাই তাদের জন্যই শুধু কাজে লাগতে পারে বুস্টার ডোজ। বাকিদের প্রয়োজন নেই।

সূত্র: এনডিটিভি ও হিন্দুস্তান টাইমস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button