আন্তর্জাতিকলীড

কাজাখস্তানে দাঙ্গায় ১৬০ জনের বেশি নিহত

টাইমস ২৪ ডটনেট: জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ থেকে শুরু হওয়া গত কয়েক দিনের দাঙ্গায় কাজাখস্তানে এখন পর্যন্ত ১৬০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। মধ্য-এশিয়ার বৃহত্তম এই দেশকে নাড়িয়ে দেওয়া সহিংসতার ঘটনায় আরও প্রায় ৫ হাজার জনকে আটক করা হয়েছে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে রোববার স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে ১৯৮ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
মন্ত্রণালয় বলছে, গত কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে। রোববার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই মারা নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।
কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তারপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সহিংসতার ঘটনায় পৃথক ১২৫টি তদন্তের অংশ হিসাবে ৫ হাজার ১৩৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

সূত্র: এএফপি, আলজাজিরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button