আন্তর্জাতিকলীড

ইয়েমেনি হামলা মোকাবেলায় সৌদি আরবের ক্ষেপণাস্ত্রের মজুদ শেষ

প্রতিবেশীদের কাছে সাহায্যের আবেদন

টাইমস ২৪ ডটনেট: পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর কাছে মার্কিন নির্মিত প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার জন্য ইন্টারসেপ্টর মিসাইল চেয়েছে সৌদি আরব। ইয়েমেনে হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা মোকাবেলার জন্য সৌদি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার ইন্টারসেপ্টর মিসাইল ফুরিয়ে আসায় এই সাহায্যের আবেদন জানিয়েছে রিয়াদ। মার্কিন প্রশাসনের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন সৌদি আরবের এই পদক্ষেপের প্রতি সমর্থন দিয়েছেন। সৌদি আরব বলছে, ইয়েমেনি বাহিনী বর্তমানে যে হারে হামরা চালাচ্ছে তা অব্যাহত থাকলে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ছোড়ার মতো ক্ষেপণাস্ত্র আগামী কয়েক মাসের মধ্যেই ফুরিয়ে যাবে।
সৌদি আরবের এই অবস্থাকে মার্কিন কর্মকর্তা জরুরি পরিস্থিতি বলে মন্তব্য করেন। তিনি বলেন, অ্যামেরিকা থেকে ক্ষেপণাস্ত্র কিনলে যে সময়ে তা সৌদির হাতে পৌঁছাবে তার চেয়ে আরব দেশগুলোর কাছ থেকে রিয়াদ যদি সংগ্রহ করতে পারে তাহলে তা হবে দ্রুততর।
বাইডেন প্রশাসনের আরেকজন কর্মকর্তা জানিয়েছেন, বিষয়টি নিয়ে সৌদি আরব এবং অন্য মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে ওয়াশিংটন। তিনি বলেন, সৌদি আরব যাতে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রের ঘাটতিতে না পড়ে সেজন্য ওয়াশিংটন সর্বাত্মক চেষ্টা করছে।
তৃতীয় একজন মার্কিন কর্মকর্তা জানান, গত বছর থেকে ইয়েমেনিরা তাদের হামলা জোরদার করেছে এবং সৌদি আরবের তেল স্থাপনা, বিমানবন্দর এবং বিভিন্ন শহরে ৩৭৫টি প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।

সূত্র: পার্সটুডে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button