21.7 C
New York
Tuesday, September 28, 2021

নিউজিল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় ম্যাচ জিতল বাংলাদেশ


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে জিতেছে বাংলাদেশ। ৪ রানের ব্যবধানে সফরকারীদের হারিয়েছে টাইগাররা। শুরুতে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ১৪২ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। জবাব দিতে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৩৭ রানের বেশি করতে পারেনি সফরকারীরা।
তবে শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের শেষদিকে বেশ রোমাঞ্চ ছড়িয়েছে। শেষ ওভারে নিউজিল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছিল ২০ রান। বোলিংয়ে ছিলেন মুস্তাফিজুর রহমান। মিরপুরের মন্থর উইকেটে মুস্তাফিজ বেশ কার্যকর। তবুও আজ ছন্দ হারালেন কাটার মাস্টার। করলে নো বল। ওই বলও আবার হলো সীমানা ছাড়া। শেষ ২ বলে সফরকারীদের দরকার ৮ রান। কিন্তু শেষ অবধি মুস্তাফিজ এই দুই বলে ৪ রানের বেশি করতে দেননি।


নিউজিল্যান্ডের বিপক্ষেও পাঁচ ম্যাচের সিরিজ বাংলাদেশের। সিরিজ এখনো শেষ হয়নি, মাত্র দুটি ম্যাচ হয়েছে। যেখানে প্রথমটিতে ৭ উইকেটে হারানোর পর গতকাল শুক্রবার দ্বিতীয় ম্যাচে ৪ রানের জয় টাইগারদের।
নিউল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড ঘোষণা দেয়, এই ম্যাচটি ক্যান্সার যোদ্ধাদের উৎসর্গ করে খেলতে নামবেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদরা। বাংলাদেশ ক্রিকেটে অবশ্য এমন ব্যতিক্রম ভাবনা সহসা দেখা যায় না। বাংলাদেশ প্রিমিয়ার লিগে একবার রাজশাহীর ফ্র্যাঞ্চাইজি তাদের খেলোয়াড়দের পরিবর্তে জার্সিতে তাদের মায়েদের নাম লিখে খেলতে নেমেছিল। সেটি দৃষ্টান্ত হয়ে আছে আজও।

Daraz
তবে গতকাল শুক্রবার বিসিবির এমন কোনও আয়োজন চোখে ধরল না। নামেই ক্যান্সার যোদ্ধাদের স্বরণ, সে ছাপ দেখা গেল না একেবারেই! অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকায় ‘পিংক ডে’ পালিত হয়। ম্যাচের দিন গোলাপি রঙয়ে ছেয়ে যায় গোটা স্টেডিয়াম। এমনকি দক্ষিণ আফ্রিকা দলের জার্সিও বদলে হয়ে যায় গোলাপি। একই চিত্র দেখা যায় লর্ডস টেস্টের দ্বিতীয় দিন। লাল রঙয়ে পূর্ণতা পায় ঐতিহ্যের লর্ডস। এর সবই ক্যান্সারের বিপক্ষে সচেতনার জন্য আয়োজন।
গতকাল বাংলাদেশ ক্রিকেটেও হতে পারতো এমন একটি স্মরণীয় দিন। কিন্তু সাকিবরা মাঠের নামার আগে-পরে দেখা গেল না এনিয়ে সামান্য আয়োজন। সে প্রভাব অবশ্য মাঠের লড়াইয়ে পড়ল না। নিউজল্যান্ডের বিপক্ষে আগের ১০ টি-টোয়েন্টিতে যেখানে কোনও জয় ছিল না বাংলাদেশের, সেখানে সিরিজের প্রথম ম্যাচে ৬০ রানে গুঁটিয়ে দিয়ে ৭ উইকেটে জয়ের পর আজ দ্বিতীয় ম্যাচে ৪ রানের জয় তুলে নিয়েছে টাইগাররা। এতে টানা দ্বিতীয় জয়ের স্বাদ পেল বাংলাদেশ দল। এবার অপেক্ষা সিরিজ জয়ের।


এদিন আগে ব্যাট করে স্কোর বোর্ডে ১৪১ রানের পুঁজি পায় বাংলাদেশ। লক্ষ্য তাড়া করতে নেমে ব্যাট হাতে সুবিধা করতে পারেনি ব্ল্যাকক্যাপসারা। অধিনায়ক টম লাথাম অবশ্য একপ্রান্ত আগলে রেখে খেলে ব্যক্তিগত ফিফটি তুলে নেন, তবে বাকিদের ব্যর্থতায় জয়ের খুব কাছে গিয়েও নিউজিল্যান্ডের ইনিংস থামে ১৩৭ রানে। এতে ৪ রানের জয় পায় লাল-সবুজের প্রতিনিধিরা।
টার্গেট টপকাতে নেমে ভালো শুরুর বার্তা দেন দুই ওপেনার রাচিন রাবীন্দ্র ও টম ব্লান্ডেল। উদ্বোধনী জুটিতে ১৬ রান যোগ করে সাকিবের বলে আউট হন রাচিন। পরের ওভারে সফরকারী শিবিরে আঘাত হানেন শেখ মেহেদী হাসান। ফেরান ৬ রানে থাকা ব্লান্ডেলকে। এরপর অধিনায়ক টম লাথাম ও উইল ইয়াংয়ের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে নিউজিল্যান্ড। তৃতীয় উইকেটে তাদের পার্টনারশিপ থেকে আসে ৪৩ রান।


ইয়াং ২০ রান করে সাকিবের বলে আউট হলে কলিন ডি গ্র্যান্ডহোম আর হ্যানরি নিকোলসও সুবিধা করে পারেননি। সতীর্থদের আসা-যাওয়া ক্রিজে দাঁড়িয়ে দেখেন লাথাম। একপ্রান্ত আগলে রেখে অবশ্য ব্যক্তিগত অর্ধশতক তুলে নেন তিনি। সাকিব-মেহেদীদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ ২ ওভারে জয়ের জন্য কিউইদের প্রয়োজন পড়ে ২৮ রান। পেসার মোহাম্মদ সাইফউদ্দিন দেন ৮ রান।

কিউইদের বিপক্ষে টানা দুই জয় টাইগারদের
৫ উইকেট হারানো নিউজিল্যান্ডের ইনিংস থামে ১৩৭ রানে। এতে ৪ রানের জয় তুলে নেয় বাংলাদেশ দল। লাথাম অপরাজিত থাকেন ৪৯ বলে ৬৫ রানে। যেখানে ৬টি চারের সঙ্গে ১টি ছক্কা মারেন তিনি। এর আগে ইনিংসের গোড়া পত্তন করতে নেমে কোল ম্যাককঞ্চির করা ইনিংসের দ্বিতীয় ওভারেই খালি হাতে ফিরতে পারতেন লিটন। স্কয়ার লেগে তার সহজ ক্যাচ ছাড়েন কলিন ডি গ্র্যান্ডহোম। জীবন পেয়ে এজাজ প্যাটেলের পরের ওভারেই টানা দুইটি চার মারে লিটন। চতুর্থ ওভারে হামিশ বেনেটকে দিয়ে পেস আক্রমণ আনেন কিউই অধিনায়ক টম লাথাম। সময়ের সাথে সাবলীল ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে ৩৬ রান তুলে ফেলে নাঈম-লিটন জুটি।


এ ম্যাচের আগে এই ফরম্যাটে বাংলাদেশ দল নিজেদের ওপেনিং পার্টনারশিপে পঞ্চাশ রান পার করতে পেরেছিল জিম্বাবুয়ে সফরের প্রথম টি-টোয়েন্টিতে। এরপর মাঝে চলে গেছে ৮ ম্যাচ। এমনকি পাওয়ার প্লের ৬ ওভারও শেষ করে আসতে পারেনি কোনও ওপেনিং জুটি। কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে লিটন আর নাঈম সে আক্ষেপে খানিক প্রলেপ দিয়ে উদ্বোধনি জুটিতে জমা করেন ৫৯ রান।


ইনিংসের ১০তম ওভারের তৃতীয় বলে নিউজিল্যান্ডকে প্রথম সাফল্য এনে দেন রাচিন রবীন্দ্র। বাঁহাতি এই স্পিনারের বাইরের বল স্টাম্পে টেনে আনেন লিটন। ফিরেছেন ২৯ বলে ৩ চার ১ ছক্কায় ৩৩ রান করে। ক্রিজে এসে প্রথম বলেই স্টাম্পিং মুশফিকুর রহিম। হ্যাটট্রিক সম্ভাবনা জাগে রবীন্দ্রের। বাংলাদেশকে অস্বস্তিতে পড়তে দেননি সাকিব আল হাসান। তবে ২ চারে ৭ বলে ১২ রান করে ফিরতে হয় তাকেও। ম্যাককঞ্চির বলে বেন সিয়ার্সকে ক্যাচ দেন তিনি।


৭২ রানে ৩ উইকেট হারানোর পর দলের হাল ধরেন নাঈম-মাহমুদউল্লাহ। চতুর্থ উইকেট জুটিতে ৩৪ রান জমা করেন দুজন। নাঈম ব্যক্তিগত ফিফটির দিকে ছুটছিলেন বটে, তবে ৩৯ রানে তাকে নিজের তৃতীয় শিকার বানিয়ে থামান রাচিন। ক্রিজে এসে বেশিক্ষণ টিকেননি আফিফ হোসেনও (৩ বলে ৩)। এরপর রানের গতি মন্থর হলেও শেষ দুই ওভারে মাহমুদউল্লাহও নুরুল হাসান সোহান ২৪ রান তুলে ১৪১ রানের দলীয় সংগ্রহ দাঁড় করান। সোহান ৯ বলে ১৩ রান করে ইনিংসের শেষ বলে আউট হলেও মাহমুদউল্লাহ ৩২ বলে ৫ চারে ৩৭ রানে অপরাজিত থাকেন। কিউইদের হয়ে রাচিন রবীন্দ্র নেন সর্বোচ্চ ৩ উইকেট।
তবে নিউজিল্যান্ড দলের অধিনায়ক টম ল্যাথাম বললেন, হ্যা ম্যাচ হারলেও চমৎকার লড়াই হয়েছে যে, শেষ ওভার পর্যন্ত যেতে হয়েছে। আমি মনে করি গত ম্যাচ থেকে আমরা শিক্ষা নিয়েছি। যা প্রতিফলন এ ম্যাচে পড়েছে যে, আমরা শেষ ওভার পর্যন্ত খেলেছি এবং জয়ের একটা সম্ভাবনা জাগিয়ে রেখেছি। আজকের (শুক্রবার) খেলায় রাচিন রবীন্দ্র দারুণ বল করেছে। দুর্দান্ত খেলেছে সে। আমি ভেবেছিলাম ১৩০-১৪০ এই মাঠে লড়াকু পুঁজি হতে পারে। তাই আজ (শুক্রবার) আমার প্রধান কাজটাই ছিল ক্রিজে টিকে থেকে ব্যাট চালিয়ে যাওয়া এবং বাকি সবাইকে আরো ভালো ব্যাট করার প্রেরণা দেওয়া। আর সেই কারণেই খেলাটিকে শেষ ওভার পর্যন্ত নিয়ে যেতে পেরেছি আমরা। ছেলেদের এমন পারফরম্যান্সে সত্যি আমি গর্বিত ও খুশি।

Related Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

Stay Connected

0ভক্তমত
0অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

তিনদিনের মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন চার সাধারণ পর্যটক

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: টানা তিনদিন মহাকাশ পরিভ্রমণ শেষে পৃথিবীতে ফিরেছেন চার জন পর্যটক। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নিরাপদে...

বাংলাদেশে ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে ষষ্ঠ ধাপে স্থগিত থাকা ১৬১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা ভোটে ৪৩টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।...