21.7 C
New York
Tuesday, September 28, 2021

মাটির রানওয়েতে নামতে পারে হারকিউলিস যুদ্ধবিমান


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: এভিয়েশন ইতিহাসে সবচেয়ে বৈচিত্র্যময় বিমান সি-১৩০ হারকিউলিস। এটি একটি ভারী সামরিক বিমান। সামরিক পরিবহন বিমান হিসেবে সারা বিশ্বে বেশি পরিচিত। তবে দীর্ঘ পাল্লার ভারী গানশিপ, এটাক বিমানসহ হারকিউলিস পরিবারে রয়েছে ৪০টির বেশি ভার্সন। এর রয়েছে অবিশ্বাস্য আর বিস্ময়কর ল্যান্ডিং এবং টেক অফ ক্ষমতা।
বিশ্বে সবেচেয়ে দীর্ঘ সময় ধরে উৎপাদনে রয়েছে হারকিউলিস পরিবারের সামরিক বিমান। বিশ্বে ৬৯টি দেশের সামরিক ও বেসামরিক শাখায় বর্তমানে যুক্ত রয়েছে হারকিউলিস পরিবারের বিভিন্ন ধরনের বিমান। বিশ্বের অনেক সামরিক বাহিনীর প্রধান পরিবহন বিমান সি-১৩০ হারকিউলিস। বাংলাদেশের কাছেও রয়েছে বেশ কয়েকটি হারকিউলিস পরিবারের বিমান। সি-১৩০ হারকিউলিসের রয়েছে বিস্ময়কর অবতরণ এবং টেক অফ ক্ষমতা। মাটির রানওয়েতে অবতরণ এবং মাটির রানওয়ে থেকে টেক অফ করতে পারে হারকিউলিস পরিবারের ভারী সামরিক পরিবহন বিমান। এমনকি মাটির উচু নিচু রানওয়ে থেকেও টেক অফ এবং ল্যান্ডিং করতে পারে সম্পূর্ণ নিরাপদে। শুধু মাটির রানওয়েতে নয়, সমুদ্র সৈকত এবং যে কোনো বড় খোলা মাঠে কোনো ঝুকি ছাড়া অবতরণ করতে সক্ষম হারকিউলিস পরিবারের বিরাট আকৃতির বিমান।
এ ছাড়া ভাঙ্গা, অপ্রস্তুত রানওয়েতেও অবলীলায় টেক অফ এন্ড ল্যান্ডিং করতে সক্ষম হারকিউলিস। অপর দিকে ভারী এসব বিমান খুবই ছোট রানওয়ে থেকে টেক অফ করতে সক্ষম যা অনেক এভিয়েশন জগতের বিস্ময়।
হারকিউলিস পরিবারের সামরিক বিমানের ঝুলিতে রয়েছে অনেক বিশ্ব রেকর্ড। দীর্ঘ ৬৩ বছর ধরে সার্ভিসে নিযুক্ত সি-১৩০ হারকিউলিস। খুব কম বিমানের এ রেকর্ড রয়েছে। ২০০৭ সালে হারকিউলিস পঞ্চম বিমানে পরিণত হয় যা ৫০ বছর ধরে সার্ভিসে নিযুক্ত।
বিশ্বখ্যাত যুত্তরাষ্ট্রের সমরাস্ত্র প্রতিষ্ঠান লকহিড মার্টিনের অনন্য এক উদ্ভাবন হারকিউলিস পরিবারের বিমান। সি-১৩০ হারকিউলিস প্রথম আকাশে ওড়ে ১৯৫৪ সালের ২৩ আগস্ট। সি-১৩০ হারকিউলিসের রয়েছে ৪০টিরও বেশি ভার্সন। সামরিক ছাড়াও এর রয়েছে সিভিলিয়ান ভার্সন।
সৈন্য, প্যারাট্রুপারস, সামরকি সরঞ্জাম বহন ছাড়া সি-১৩০ হারকিউলিস পরিবারের বিমানের রয়েছে বিভিন্ন ধরনের এটাক বিমান। গানশিপ ভার্সন, এটাক ভার্সন, এয়ারবর্ণ এসল্ট, মেরিটাইম পেট্রোল, এরিয়েল ফায়ারফাইটিং, এরিয়েল রিফুয়েলিং প্রভৃতি ভার্সনও রয়েছে সি-১৩০ হারকিউলিসের। এ ছাড়া এর রয়েছে যাত্রীবাহী ভার্সন লকহিড এল-১০০। ৬০টিরও বেশি দেশে রয়েছে যাত্রীবাহী এ ভার্সন।
হারকিউলিস পরিবারের এসি-১৩০ গানশিপ একটি দীর্ঘ পাল্লার ভারী গ্রাউন্ড এটাক বিমান। ৭ হাজার ফিট নিচ দিয়ে এটি উড়তে সক্ষম । ফলে মিশন পরিচালনার সময় নির্দিষ্ট নিশানায় হামলা চালাতে পারে এসি-১৩০ গানশিপ। এ বিমানের একমাত্র ব্যবহারকারী যুক্তরাষ্ট্র এয়ার ফোর্স। এর আপগ্রেড ভার্সনের নাম এসি-১৩০ জে ঘোষ্ট রাইডার।
হারকিউলিস পরিবারের সব থেকে আধুনিক ভার্সনের নাম সুপার হারকিউলিস। পুরো নাম ‘লকহিড সি-১৩০জে সুপার হারকিউলিস’ । সুপার হারকিউলিস সার্ভিসে যুক্ত হয় ১৯৯৬ সালে। এটি সামরিক পরিবহন বিমান। লকহিড মার্টিন ২০টির অধিক দেশে ৪৫০টির বেশি আধুনিক এ ভার্সন বিক্রি করেছে। বর্তমানে হারকিউলিস পরিবারের কেবল মাত্র নতুন মডেলের এ বিমানটিই উৎপাদনে রয়েছে।
বাংলাদেশ এয়ারফোর্স ইনভেনটরি তালিকার তথ্য অনুসারে বাংলাদেশের কাছে ৯টি হারকিউলিস পরিবারের সামরিক বিমান রয়েছে। এর মধ্যে আধুনিক ভার্সন সি-১৩০ জে সুপার হারকিউলিস রয়েছে ৫টি। সি-১৩০ হারকিউলিস রয়েছে ৪টি। ৫টি সুপার হারকিউলিসের মধ্যে ২টি বর্তমানে সার্ভিসে যুক্ত রয়েছে। অপর দিকে ৪টি সি-১৩০ হারকিউলিসের ৪টিই সার্র্ভিসে যুক্ত রয়েছে। বাংলাদেশের কাছে থাকা হারকিউলিস পরিবারের সবগুলো সামরিক পরিবহন বিমান।
বাংলাদেশ সেনাবাহিনীতে হারকিউলিস পরিবারের বিমান যুক্ত হয় ২০০০ সালে। হারকিউলিস পরিবারের আরেকটি বিমানের নাম ডিসি-১৩০। এটি একটি ড্রোন বহনকারী এবং ড্রোন নিয়ন্ত্রনকারী বিমান। এর পাখায় ৪টি ড্রোন বহন করতে পারে।
হারকিউলিস পরিবারের আরেকটি ভার্সন হলো লকহিড কেসি ১৩০। এটি একটি এরিয়েল রিফুয়েলিং ট্যাঙ্কার। সারা বিশ্বে পরিচিত এ বিমান। যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ছাড়া মেরিন কপর্স এর কাছে রয়েছে বর্তমানে ৪৮টি কেসি ১৩০। আরো ৩১টি যুক্ত হওয়ার অপেক্ষায়।
হারকিউলিসের ইসি ১৩০ একটি এয়ারবর্ণ ব্যাটলফিল্ড কমান্ড এন্ড কন্ট্রোল সেন্টার। এ বিমান যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স এবং নেভি উভয় শাখা সকৃয় রয়েছে। অপর দিকে লকহিড ইসি ১৩০ এইচ একটি ইলেকট্রনিক এটাক বিমান।
২০১৫ সাল পর্যন্ত হারকিউলিস পরিবারের আড়াই হাজারের বেশি বিমান নির্মান করেছে লকহিড মার্টিন। বর্তমানে বিশ্বে সবচেয়ে দীর্ঘ সময় ধরে উৎপাদনে থাকা বিমানের নাম সি-১৩০ হারকিউলিস। বিমানবাহী রণতরীতে এখন পর্যন্ত অবতরণকারী সবচেয়ে ভারী বিমান হলো সি-১৩০ হারকিউলিস। ১৯৬৩ সালে হারকিউলিস পরিবারের একটি বিমান ইউএসএস ফরেস্টা বিমানবাহী রণতরীতে অবতরন করে।
যেসব রানওয়েতে প্রচলিত অন্যান্য যুদ্ধ বিমান অবতরনে সক্ষম নয় বা চিন্তাও করতে পারে না সেসব স্থানে অবতরণ করতে সক্ষম সি-১৩০ হারকিউলিস। যে কোনো সময় যে কোনো পরিবেশ মিশন পরিচালনা করা যায় হারকিউলিসের মাধ্যমে। যুদ্ধ ক্ষেত্রে সৈনিক ও সরঞ্জাম বহনের জন্য প্রথমে তৈরি করা হয় সি-১৩০ হারকিউলিস।
আকাশ থেকে যুদ্ধ সরঞ্জাম ড্রপ করা ছাড়া যুদ্ধ ক্ষেত্রে খুবই স্বল্প রানওয়েতে নামতে সক্ষম এটি। যুদ্ধক্ষেত্র থেকে প্রাকৃতিক দুর্যোগ, উদ্ধার তৎপরতা , ত্রান বিতরণ সর্বত্র বিচরণ রয়েছে হারকিউলিস পরিবারের বিমানের। বরফাচ্ছাদিত আর্কটিক মিশনেও ব্যবহার করা হয় হারকিউলিস। হারকিউলিসের ব্যবহারের ক্ষেত্রে ব্যাপক বিস্তৃত। বিশ্বে প্রপেলার চালিত বর্তমানে পুরনো মডেলের যেসব বিমান রয়েছে তার মধ্যে হারকিউলিস পরিবারের বিমান দেখতে সবচেয়ে আকর্ষণীয় আর রাজকীয় ।
ভিয়েতনাম যুদ্ধ থেকে শুরু করে ইরাক, আফগানিস্তানসহ বহির্বিশ্বে যুক্তরাষ্ট্রের প্রায় সকল অভিযানের সঙ্গী হারকিউলিস পরিবারের বিমান। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধে পাকিস্তান হারকিউলিস পরিবারের ৬টি বিমান ব্যবহার করে ভারতের লক্ষ্য বস্তুতে বোমা বর্ষণে। যেহেতু বিশ্বের বিপুলসংখ্যক দেশের কাছে রয়েছে হারকিউলিস পরিবারের বিমান তাই দীর্ঘ প্রায় ৬৬ বছর ধরে সারা বিশ্বের বিভিন্ন যুদ্ধ সংঘাতে ব্যবহার করা হয়েছে হারকিউলিস বিমান। ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধে যুক্তরাষ্ট্র এয়ার ফোর্স, নেভি এবং মেরিন কর্পস ছাড়া অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বৃটেন. সৌদি আরব, দক্ষিন কোরিয়া ব্যবহার করে সি-১৩০ হারকিউলিস। এ যুদ্ধে এমসি-১৩০ বিমান প্রথম বোমা বর্ষন করে । সি-১৩০ হারকিউলিস তকন ব্লু-৮২ বোমা বর্ষন করে যা প্রচলিত বোমারু বিমান থেকে সম্ভব হয়নি। হারকিউলিস পরিবারের বিভিন্ন ধরনের বিমানের রয়েছে অসংখ্য বিশ্ব রেকর্ড। সি-১৩০ জে সুপার হারকিউলিসের ঝ‚লিতেই রয়েছে ৫৪টি ওয়ার্ল্ড এভিয়েশন রেকর্ড।
১৯৬৭ সালে একটি সি-১৩০ বিমান ২২ থেকে ২৪ অক্টোবর পর্যন্ত দীর্ঘস্থায়ী ফ্লাইটের রেকর্ড স্থাপন করে। এ ছাড়া একই বছর ২টি এসি-১৩০ইউ গানশিপ টানা ৩৬ ঘন্টা আকাশে ওড়ে। ভিয়েতনাম যুদ্ধের পর থেকে ১৯৮৬ সালে লিবিয়া অভিযান ছাড়া যুক্তরাষ্ট্রের বাকী সব বড় অপারেশনে অংশ নেয় হারকিউলিস পরিবারের বিমান। আফগানিস্তান অভিযান এবং পরবর্তীতে দীর্ঘ প্রায় ২০ বছর যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশ সি-১৩০ হারকিউলিস বিমান ব্যবহার করছে।
২০০৩ সালের ইরাক অভিযানের সময়ও যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ ব্যবহার করে সি-১৩০ হারকিউলিস। হার কিউলিসের ইঞ্জন সংখ্যা ৪টি। পাইলট ৫ জন। পেলোড ক্ষমতা ২৪ টন। সুপার হারকিউলিসের গতি ঘন্টায় ৪১০ মাইল। ২২ টন লোড নিয়ে ২৬ হাজার ফিট পর্যন্ত উপরে উঠতে পারে এ বিমান। অন্যান্য হারকিউলিসের সর্বোচ্চ গতি ঘন্টায় ৩৭০ মাইল। সুপার হারকিউলিসের দৈর্ঘ ১১২ ফিট। উইং স্প্যান ১৩২ ফিট। উচ্চতা ৩৮ ফিট। শুধু বিমানটির ওজন ৩৪ টন ৩৮২ কেজি। মে´মিম টেক অফ ওয়েট ৭৪ টন ।

সূত্র: বিডি ভিউজ।

Related Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

Stay Connected

0ভক্তমত
0অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

তিনদিনের মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন চার সাধারণ পর্যটক

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: টানা তিনদিন মহাকাশ পরিভ্রমণ শেষে পৃথিবীতে ফিরেছেন চার জন পর্যটক। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নিরাপদে...

বাংলাদেশে ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে ষষ্ঠ ধাপে স্থগিত থাকা ১৬১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা ভোটে ৪৩টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।...