21.7 C
New York
Tuesday, September 28, 2021

কাবুলে বিমানবন্দরে বিশৃঙ্খলায় গত এক সপ্তাহে ২০ জন নিহত

টাইমস ২৪ ডটনেট, ঢাকা : লোকজনকে সরিয়ে নেওয়ার সময় আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতরে ও বাইরে গত এক সপ্তাহে কমপক্ষে ২০ জনের প্রাণহানি ঘটেছে। গত রোববার কাবুলের নিয়ন্ত্রণ কট্টর ইসলামি গোষ্ঠী তালেবানের হাতে চলে যাওয়ার পর বিশ্বের বিভিন্ন দেশের দূতাবাস কর্মী, নাগরিক এবং ঝুঁকিতে থাকা আফগানদের সরিয়ে নেওয়ার সময় প্রাণহানির এই ঘটনা ঘটে। তবে আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর নতুন নতুন আদেশ জারি করছে তালেবান সশস্ত্র গোষ্ঠী। এছাড়াও আফগানিস্তানে নতুন সরকারের ফ্রেমওয়ার্ক শিগগিরই ঘোষণা করতে পারে তালেবান। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ।
রোববার পশ্চিমা সামরিক জোট ন্যাটোর এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে ন্যাটোর ওই কর্মকর্তা বলেছেন, কাবুল বিমানবন্দরের বাইরের সঙ্কট দুর্ভাগ্যজনক। যত তাড়াতাড়ি সম্ভব বিদেশিদের সরিয়ে নেওয়াই আমাদের অগ্রাধিকার।
গত এক সপ্তাহের প্রত্যেকদিনই কাবুলের বিমানবন্দরে দেশ ছাড়তে মরিয়া লোকজনের উপচে পড়া ভীড় দেখা গেছে। এতে বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক, দূতাবাসের কর্মী এবং ঝুঁকিপূর্ণ বেসামরিক আফগানদের সরিয়ে নেওয়ার কাজ বাধাগ্রস্ত হয়েছে।
ন্যাটোর ওই কর্মকর্তা বলেছেন, আমাদের সৈন্যরা কাবুল বিমানবন্দরের বাইরের এলাকা থেকে কঠোর দূরত্ব বজায় রেখেছেন; যাতে তালেবানের সঙ্গে কোনও সংঘর্ষ না হয়।
দেশের বিভিন্ন প্রদেশ একে একে দখলের পর গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। কাবুল দখলের মাধ্যমে মার্কিন-নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক বাহিনীর সঙ্গে দুই দশকের যুদ্ধ শেষে তালেবান আবারও ক্ষমতায় এসেছে।
বিদেশি সৈন্যদের আফগানিস্তান থেকে প্রত্যাহার করে নেওয়ায় তালেবান তড়িৎগতিতে ক্ষমতায় ফেরার অভিযান শুরু করে চলতি মাসের শুরুর দিকে। তালেবানের অভিযানের মুখে দেশটির ক্ষমতা থেকে বিতাড়িত হন প্রেসিডেন্ট আশরাফ গনি, পালিয়ে যান সংযুক্ত আরব আমিরাতে। আফগান সরকারের পতনের পর তালেবান শিগগিরই সরকার গঠন করা হবে বলে ঘোষণা দিয়েছে।
তালেবান আবারো ক্ষমতায় আসায় দুই দশক আগের তাদের শাসনের সময়ের কঠোর বিধি-বিধান ফিরতে যাচ্ছে বলে আশঙ্কা করছেন দেশটির নাগরিকরা। সুন্নীপন্থী ইসলামি এই গোষ্ঠীর অতীত শাসনের দুঃসহ স্মৃতি স্মরণ করে হাজার হাজার আফগান দেশ ছাড়তে মরিয়া হয়ে উঠেছেন।
এদিকে, আফগানিস্তান নিয়ন্ত্রণে নেওয়ার পর নতুন নতুন আদেশ জারি করছে তালেবান সশস্ত্র গোষ্ঠী। এবার তারা কাবুল বিমান বন্দরে বিশৃঙ্খলা ঠেকাতে নতুন আদেশ জারি করেছে। বিমানবন্দর গেটে ভিড় করছে বহু মানুষ। দেশ ছাড়তে মরিয়া তারা। এ পর্যন্ত হুড়োহুড়ি করে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিমান বন্দর গেটে বিশৃঙ্খলা ঠেকাতে প্রয়োজনে ফাঁকা গুলি চালাবে অথবা লাঠিসোটা ব্যবহার করবে তালেবান যোদ্ধারা। লোকজন যেনো সারিবদ্ধ হয়ে দাঁড়ায় সে ব্যাপারে সতর্কও করা হয়েছে। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, স্থানীয় সময় শনিবার রাত পর্যন্ত অস্ট্রেলিয়ার ৪টি বিমানে করে কাবুল ছেড়েছে ৩শ জন। তাদের মধ্যে অস্ট্রেলিয়ান, আফগান ভিসাধারী, নিউজিল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ নাগরিক রয়েছেন। কাবুল বিমান বন্দরে গতকাল রোববার পর্যন্ত ২০ জন নিহত হওয়ার খবর জানায় তালেবান ও ন্যাটো সদস্যরা। প্রত্যক্ষদর্শীরা জানান, তারা কেউ গুলিতে এবং কেউ পদদলিত হয়ে মারা গেছেন।
অপরদিকে তালেবানের মুখপাত্র সোহাইল শাহিন বলেছেন, আফগানিস্তানের পুনর্গঠনের জন্য তাদের তুরস্ককে সবচেয়ে বেশি প্রয়োজন। তিনি তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘তুর্কিয়া’কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, আমাদের সব অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। আমরা আফগানিস্তানের প্রতিটি অঞ্চলের পুনর্গঠন করব। এ ব্যাপারে আমাদের তুরস্কের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন।
তালেবানের এই মুখপাত্র আরও বলেন, তুরস্ক আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ দেশ। বিশ্বের একটি নির্ভরযোগ্য ও শক্তিশালী দেশ তুরস্ক। মুসলিম বিশ্বেও তুরস্কের গ্রহণযোগ্যতা অনেক। আফগানিস্তানের সঙ্গে তুরস্কের সম্পর্ককে অন্য কোনো দেশের সঙ্গে তুলনা করা চলে না।
এর আগে কাবুল দখলের একদিন পর গত সোমবার তুরস্কের রাষ্ট্রীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে সোহাইল শাহিন বলেন, তুরস্ক আমাদের কাছে একটি ভ্রাতৃপ্রতীম ইসলামি দেশ হিসেবে বিবেচিত। তিনি আরও বলেন, তুরস্কের সঙ্গে আমরা ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করতে চাই। এরপর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান গত বৃহস্পতিবার তালেবানের সঙ্গে সংলাপে বসার আগ্রহ প্রকাশ করে বলেন, তিনি হয়তো অচিরেই তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এর আগে ন্যাটোর সদস্য দেশ হিসেবে গত ২০ বছর ধরে আফগানিস্তানে তুর্কি সেনা মোতায়েন ছিল। কিছুদিন আগে এরদোয়ান বলেছিলেন, তার দেশের সেনারা কাবুল বিমানবন্দরের নিরাপত্তা রক্ষা করার দায়িত্ব গ্রহণ করবে।

সে সময় তালেবান কাবুল দখল না করলেও আফগানিস্তানের বিশাল অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিল। তুরস্কের পক্ষ থেকে কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ করার প্রস্তাব সম্পর্কে তালেবান তখন আঙ্কারাকে উদ্দেশ করে বলেছিল, আফগানিস্তানে যেকোনো বিদেশি সেনাকে ‘শত্রুসেনা’ হিসেবে বিবেচনা করা হবে।
আফগানিস্তানে নতুন সরকারের ফ্রেমওয়ার্ক শিগগিরই ঘোষণা করতে পারে তালেবান। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম টোলো নিউজ। আফগানিস্তানের চলমান রাজনৈতিক পরিবর্তনের সঙ্গে জড়িত কয়েকজন জানান, নতুন সরকার গঠনে তালেবান নেতৃত্ব ও একদল রাজনৈতিক নেতাদের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে। তবে কোন কোন গুরুত্বপূর্ণ পয়েন্ট নিয়ে আলোচনা হচ্ছে তা এখনও স্পষ্ট নয়। ধারণা করা হচ্ছে, তালেবানের আইনসম্মত, বৈধ ও পররাষ্ট্রনীতি বিশেষজ্ঞরা একটি ফ্রেমওয়ার্ক গঠনের কাজ করছেন। এটিই হবে তাদের সরকারের ভিত্তি।
আফগান রাজনীতিকদের সঙ্গে আলোচনার জন্য শনিবার কাবুল পৌঁছেছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও রাজনৈতিক মোল্লা আব্দুল গণি বারাদার। সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই ও হাই কাউন্সিল অব ন্যাশনাল রিকনসিলিয়েশন-এর প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ কাবুলের ভারপ্রাপ্ত গভর্নর আব্দুল রহমান মনসুরের সঙ্গে বৈঠকে পরদিন গণি সেখানে পৌঁছালেন। কাবুলের গভর্নরের সঙ্গে কারজাই শহর ও মানুষের নিরাপত্তা নিয়ে আলোচনা করেছেন।
রাজনৈতিক বিশ্লেষক তারিক ফারহাদি জানান, ১০ দিনের মধ্যে তালেবান ক্ষমতা গ্রহণ করতে পারে। সরকারে নারী ও সব আফগান জাতিগোষ্ঠীর প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা নিয়ে এখনও সিদ্ধান্তে আসতে পারেনি তারা। রোববার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি তালেবান নেতাদের সঙ্গে বৈঠকের জন্য কাবুল পৌঁছাতে পারেন।
রাজনৈতিক বিশ্লেষক ওয়েইস নাসির জানান, আফগানিস্তানে তালেবানের নতুন সরকার গঠনে পাকিস্তান যে ভূমিকা রাখতে চায়, কুরেশির সফর সেটিই প্রমাণ করে। গত সপ্তাহে তালেবানের এক সিনিয়র নেতা বলেছেন, দেশটিতে কোনও গণতান্ত্রিক ব্যবস্থা থাকবে না। একটি কাউন্সিল গঠনের মাধ্যমে শরিয়া আইনের অধীনে দেশ পরিচালিত হবে।

Related Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

Stay Connected

0ভক্তমত
0অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

তিনদিনের মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন চার সাধারণ পর্যটক

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: টানা তিনদিন মহাকাশ পরিভ্রমণ শেষে পৃথিবীতে ফিরেছেন চার জন পর্যটক। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নিরাপদে...

বাংলাদেশে ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে ষষ্ঠ ধাপে স্থগিত থাকা ১৬১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা ভোটে ৪৩টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।...