21.7 C
New York
Tuesday, September 28, 2021

বিএনপি নেতাকর্মীর-পুলিশের সংঘর্ষে পুলিশসহ আহত ৫০

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীর চন্দ্রিমা উদ্যানে মঙ্গলবার সকালে বিএনপি নেতাকর্মীদের সাথে পুলিশের দফায় দফায় সংঘর্ষে পুলিশসহ ৫০ জন আহত হয়েছেন। এসময় পরিকল্পনা সচিবের গাড়ি ভাঙচুর করেছে বিএনপি’র নেতাকর্মীরা। চন্দ্রিমা উদ্যানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ৪০ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ।
জানা গেছে, জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে মঙ্গলবার সকাল ৯টা থেকে বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা ছোট ছোট জটলা বেঁধে চন্দ্রিমা উদ্যানে আসা শুরু করেন। সকাল ১০টা ২০ মিনিটের দিকে বেশ কিছু মিছিল ও মোটরসাইকেলের শোডাউন এসে থামে চন্দ্রিমা উদ্যানের গেটে। এ সময় পুলিশ নেতা-কর্মীদের ভেতরে প্রবেশে বাধা দেয়। পুলিশ সদস্যরা বলেন, করোনার সময় জটলা করা যাবে না। ভেতরে ঢোকার অনুমতি নেই। এরপরই শুরু হয় সংঘর্ষ। বিএনপি’র নেতা-কর্মীরা পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে শুরু করেন। পুলিশও তখন লাঠিচার্জ শুরু করে। প্রায় আধা ঘণ্টা এই সংঘর্ষ চলে। দফায় দফায় সংঘর্ষে চন্দ্রিমা উদ্যান রক্ষণক্ষেত্র পরিণত হয়। এসময় পুলিশের (ডিএমপি) তেজগাঁও বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. শহিদুল¬াহসহ একাধিক পুলিশ সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে রয়েছেন তেজগাঁও বিভাগের একজন এডিসি, শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানে আলম মুন্সিসহ থানার বেশ কয়েকজন কর্মকর্তা। আহত হয়েছেন বিএনপির অনেক নেতাকর্মী। আহতরা এখন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং রাজারবাগে পুলিশ কেন্দ্রীয় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অন্যদিকে ঘটনাস্থল থেকে পুলিশ বিএনপির ৪০ জন নেতাকর্মীকে আটক করেছে বলে জানা গেছে।
রাজধানীর চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নবগঠিত কমিটির নেতারা। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে নেতা-কর্মীরা জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানাতে যান। তার মিনিট দশেকের মধ্যে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এ সময় বিএনপির নেতা-কর্মীদের গাড়ি ভাঙচুর করতে দেখা যায়। তাদের দমাতে মারমুখী হয় পুলিশও।
শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম মুন্সি বলেন, বিএনপির একটা প্রোগ্রামে হঠাৎ ঝামেলা শুরু হয়েছে। আমরা আগে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছি।
এ সময় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল¬াহ আমান কর্মীদের নেতৃত্ব দিয়ে বলতে থাকেন, আমাদের লাশ ফেলে দিলেও আজ (মঙ্গলবার) আমরা জিয়ার মাজারে যাবই। এটাই আমাদের প্রতিজ্ঞা। এমন কথায় পিছিয়ে যাওয়া নেতা-কর্মীরা উত্তেজিত হয়ে জিয়ার সমাধির দিকে এগোতে থাকেন। পুলিশ পরিস্থিতি সামাল দিতে গিয়ে রাবার বুলেট ছোড়ে। এতে বেশকিছু নেতা-কর্মী আশপাশে দৌড়ে চলে গেলেও আমানউল¬াহ আমানের নেতৃত্বে বাকি নেতা-কর্মীরা পুলিশের দিকে ইট-পাটকেল ছুড়ে জিয়ার সমাধিতে ঢুকে পড়েন। পুলিশের লাঠি চার্জে ও গুলিতে ৫০ জন বিএনপি’র নেতা কর্মী আহত হয়েছেন।
সাবেক ফুটবলার ও ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল ইসলাম বলেন, আমরা অনুমতি নিয়েই কর্মসূচি অনুযায়ী মাজারে যেতে চেয়েছি, কিন্তু পুলিশ তাতে বাধা দেয়। নেতা-কর্মীরা ভেতরে যাওয়ার চেষ্টা করলে তারা অতর্কিত হামলা করে। এ সময় আমিনুলের বাঁ কানের পাশ দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। তিনি জানান, পুলিশের গুলিতে তিনি আহত হয়েছেন। জিয়ার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের আমানউল¬াহ আমান বলেন, আমরা প্রতিজ্ঞা করেছি, যত লাশই ফেলুক, তাও আমরা আমাদের প্রিয় নেতার মাজারে আসব, ফুল দেবই। আর আমরা সেই প্রতিজ্ঞা রক্ষা করতে পেরেছি। এখন আমি মারা গেলেও শান্তি। গুলি করে মেরে ফেললেও আমার আফসোস নেই। আমরা ঐক্যবদ্ধ। পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কিছু নেতা-কর্মী আহত হন। এর মধ্যে ঢাকা কলেজের ছাত্রদলের নেতা শিশির ও তিতুমীর কলেজের ছাত্রদলের আহ্বায়ক প্রার্থী এমদাদ গুলিবিদ্ধ হন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে।
এদিকে চন্দ্রিমা উদ্যানে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় শহিদুল ইসলাম (২২) নামে এক পুলিশ কনস্টেবল আহত হয়েছেন। ঘটনাস্থলে সংঘর্ষের সময় শটগানের গুলিতে তিনি আহত হন।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ক্যাম্পের (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, চন্দ্রিমা উদ্যানে সংঘর্ষের সময় শটগানের গুলিতে ওই কনস্টেবল আহত হন। তার নিতম্বে গুলিবিদ্ধ হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে তাকে চিকিৎসা দেয়া হয়।
পুলিশের রাবার বুলেট আহত হওয়া মহানগর উত্তর বিএনপির নেতা আমিনুল ইসলাম বলেন, আমরা অনুমতি নিয়েই কর্মসূচি অনুযায়ী জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানাতে যেতে চেয়েছি। কিন্তু পুলিশ তাতে বাধা দেয়। নেতাকর্মীরা ভেতরে যাওয়ার চেষ্টা করলে তারা অতর্কিত হামলা করেন। আমিনুল নিজের বাম কান দিয়ে রক্ত ঝরে পড়া দেখিয়ে বলেন, দেখেন পুলিশ আমাকে গুলি করে কি অবস্থা করেছে। উভয় পক্ষের সংঘর্ষে আমিনুল ইসলাম ছাড়াও ছাত্রদলের নেতা শিশির, এমদাদ ও আরিফ গুলিবিদ্ধ হয় বলেও দাবি করেন বিএনপির নেতারা। আমান উল¬াহ বলেন, আমাদের লাশ ফেলে দিলেও আজ (মঙ্গলবার) আমাদের জিয়ার কবরে কর্মসূচি সফল করবোই। এটাই আমাদের প্রতিজ্ঞা।
অপরদিকে চন্দ্রিমা উদ্যানের কর্নারের মোডে পরিকল্পনা বিভাগের সচিব মো. জয়নুল বারীর গাড়িতে হামলা করেছে বিএনপি নেতাকর্মীরা। এসময় সচিব গাড়িতে করে পরিকল্পনা কমিশনের দিকে যাচ্ছিলেন। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে এ ভাঙচুরের ঘটনা ঘটে। পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, বিএনপি নেতাকর্মীরা হামলা চালিয়ে সচিবের গাড়ির সামনের এবং পেছনের সব গ¬াস ভেঙে দিয়েছে। তবে কেউ আহত হননি।
সচিব জয়নুল বারী বলেন, চন্দ্রিমা উদ্যানের কর্নারে আসার পর গাড়ির সামনে হঠাৎ করে বেশকিছু যুবক এসে ভাঙচুর শুরু করে। এসময় আমি কোনো রকমে গাড়ি থেকে নেমে পুলিশের আশ্রয় নেই। তারা গাড়ির সব গ¬াস ভেঙে ফেলছে। গাড়ি থেকে দ্রুত নেমে যাওয়ায় আমার কোনো ক্ষতি হয়নি।
জানা গেছে, হামলার সময় সচিব পুলিশ বক্সে আশ্রয় নেন। পরে ঘটনাস্থলে পুলিশ গেলে বিএনপি নেতাকর্মীরা পালিয়ে যায়। ততক্ষণে গাড়ির সব গ¬াস ভেঙে ফেলেছে তারা। এরপর আরেকটি গাড়ি এসে সচিবকে পরিকল্পনা কমিশনে নিয়ে যায়।
বিএনপি সূত্রে জানা যায়, দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে নবগঠিত ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির আহ্বায়ক কমিটির পূর্ব ঘোষিত কর্মসূচিতে অংশ নিতে নেতাকর্মীরা হাজির হয়েছিলেন। একপর্যায়ে পুলিশ তাদের ঘটনাস্থলে দাঁড়াতে দেয়নি এবং চলে যেতে বলে। পরে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। পুলিশ তাদের ওপর লাঠিচার্জ ও গুলি নিক্ষেপ করে বলে অভিযোগ করেন তারা।
পুলিশের তেজগাঁও বিভাগের সহকারী কমিশনার মাহমুদ হাসান জানান, রাজধানীর চন্দ্রিমা উদ্যানে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ৪০ জন নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। তিনি আরো বলেন, যাচাইবাছাই শেষে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

 

 

Related Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

0ভক্তমত
0অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব
- Advertisement -

Latest Articles

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশের দূরদর্শী ও বলিষ্ঠ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন আজ। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি।...

প্রথম ধাপে ১৬০ ইউপি ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে প্রথম ধাপের ১৬০ ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯ পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে। সোমবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।...

অস্ট্রেলিয়া ও আমেরিকার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন ঘোষণা করল ফ্রান্স

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ককে সংকটাপন্ন বলে ঘোষণা করেছে ফ্রান্স। ফ্রান্সের কাছ থেকে সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে দিয়ে...

তিনদিনের মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন চার সাধারণ পর্যটক

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: টানা তিনদিন মহাকাশ পরিভ্রমণ শেষে পৃথিবীতে ফিরেছেন চার জন পর্যটক। স্থানীয় সময় শনিবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা উপকূলে নিরাপদে...

বাংলাদেশে ইউপি নির্বাচন : বিনা ভোটে আ.লীগের ৪৩ প্রার্থী জয়ী

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে ষষ্ঠ ধাপে স্থগিত থাকা ১৬১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিনা ভোটে ৪৩টি ইউপিতে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী নির্বাচিত হয়েছেন।...