topআন্তর্জাতিক

বাখমুতে ২৪ ঘণ্টায় ২ শতাধিক রুশ সেনা নিহত: ইউক্রেন

টাইমস ২৪ ডটনেট: রাশিয়া ও ইউক্রেন দুপক্ষই দাবি করেছে, বাখমুত রণক্ষেত্রে গত ২৪ ঘণ্টার লড়াইয়ে এক দেশ আরেক দেশের শত শত সেনা হত্যা করেছে। তবে ঠিক কত সেনা সেখানে নিহত হয়েছে তা নির্ণয় করা যায়নি।ইউক্রেনের সামরিক মুখপাত্র শেরহি চেরেভাটি রোববার বলেছেন, বাখমুতে তাদের সেনাদের হাতে ২২০ মস্কোপন্থি সেনা নিহত এবং তিন শতাধিক আহত হয়েছেন। অন্যদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, দোনেৎস্ক সীমান্তে রুশ হামলায় ইউক্রেনের ২১০ জন সেনা নিহত হয়েছেন। তবে তাদের বাখমুত রণক্ষেত্রে কী ধরনের ক্ষতি হয়েছে সে সম্পর্কে কিছু বলেনি। খবর ইয়াহু নিউজের।ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দৈনিক ইনটেলিজেন্স বুলেটিনে বলা হয়েছে, বাখমুত এখন কিলিং জোনে পরিণত হয়েছে।
বলা হয়েছে, রাশিয়ার ওয়াগনার গ্রুপ বাখমুতের পূর্ব অঞ্চলের বেশিরভাগ নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে পশ্চিম অংশ।ইউক্রেনের সামরিক বাহিনীর বাখমুতের কমান্ডার ইনচার্জ কর্নেল জেনারেল ওলেকসান্দ্রা বলেছেন, তারা রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে প্রয়োজনমতো জবাব দিচ্ছে। তিনি বলেন, রাশিয়ার বিরুদ্ধে পাল্টা হামলার জন্য বাখমুত ধরে রাখা জরুরি।
এদিকে দোনবাস অঞ্চলে পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণের জন্য বাখমুত দখল রাশিয়ার জন্য অপরিহার্য। এর আগে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, বাখমুত দখল করতে পারলে রাশিয়ার সেনারা ইউক্রেনের আরও গভীরে অভিযান চালাতে পারবে।এরই মধ্যে বাখমুত শহর একটা বিধ্বস্ত শহরে পরিণত হয়ে পড়েছে। ধ্বংসপ্রাপ্ত এই শহরের জন্য লড়াইয়ের যৌক্তিকতা নিয়ে অনেক সামরিক বিশেষজ্ঞ প্রশ্ন তুলেছেন।তবে ইউক্রেন বলছে, রাশিয়া এই শহর দখল করে নিলে তারা আরও পশ্চিমে অগ্রাভিযান চালাবে।

Related Articles

Back to top button