রাজনীতি

২১শে ভাষা-কৃষ্টির শত্রু লালনকারীদের প্রতিহতের শপথ

সুকুমার সরকার, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ভাষা সংগ্রামের মধ্য দিয়ে সামনে উঠে আসে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ। বাঙালি বুঝতে পারে পাকিস্তান দমিয়ে রেখে এদেশের সম্পদ লুন্ঠনে ব্যস্ত। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে দামাল ছেলেরা ২১শে ফেব্রুয়রির মতো বুকের রক্ত দিয়ে পাকিস্তানকে যুদ্ধে পরাজিত করে বাংলাদেশ স্বাধীন করে। বঙ্গবন্ধু দেশকে স্বাধীন করেছেন তাঁর কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন। যা বিশ্বের রোল মডেল।
আজ নানা আয়োজনের মধ্য বাংলাদেশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। দিবসের সূচনা করেছিলেন গতকাল দিনগত মধ্যরাত ১২টা ১ মিনিটে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অরপন করে রাষ্ট্রট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাজ্ঞাপন করতে গিয়ে তথ্যমন্ত্রী ও আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের ভাষা-কৃষ্টি-সংস্কৃতির ওপর আঘাতকারীদের যারা লালন-পালন করে এবং সেই বিরুদ্ধ ভাবধারায় ফিরিয়ে নিয়ে যেতে চায়, তাদের প্রতিহত করাইিআমাদের লক্ষ্য। ড. হাছান বলেন, ‘১৯৫২ সালের এই দিনে সালাম, বরকত, রফিক, জব্বারসহ আমাদের পূর্বসূরিরা জীবন দিয়ে ভাষার দাবি প্রতিষ্ঠা করেছেন। আমাদের স্বাধীনতা সংগ্রামের শুরু সেখান থেকে।
সেদিন পাকিস্তানি শাসকগোষ্ঠী আমাদের ভাষা-কৃষ্টি-সংস্কৃতির ওপর আঘাত হেনেছিল। দুঃখজনক হলেও সত্য, আমাদের ভাষা-কৃষ্টি-সংস্কৃতির ওপর যারা আঘাত হেনেছিল, তাদের ভাবধারা ধারণকারীরা আজ স্বাধীনতার ৫১ বছর পরও বাংলাদেশে রাজনীতি করে।’
এদিকে বাংলাকে রাষ্ট্রসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার আহ্বান জানিয়েছেন আওয়ামি লিগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানানো শেষে তিনি এসব কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, ‘আমরা আবারও রষ্ট্রসংঘের কাছে দাবি জানাব বাংলা ভাষাকে দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার জন্য। বাংলাকে বিশ্বের অন্যতম সেরা ভাষার মর্যাদা দিতে হবে। এ সময় তিনি বিএনপিকে সাম্প্রদায়িক শক্তির পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, যারা একুশের চেতনায় বিশ্বাস নন, তারা একাত্তরের চেতনাও বিশ্বাস নন। কারণ একাত্তর ও একুশের চেতনা একই সূত্রে গাঁথা। আজকে সাম্প্রদায়িক ও জঙ্গিবাদী অপশক্তি আবারও মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে। চেতনাবিরোধী সাম্প্রদায়িক, জঙ্গিবাদী অপশক্তিকে পৃষ্ঠপোষক দিচ্ছে বিএনপি। এই অপশক্তি, অগ্নি সন্ত্রাসীদের রুখতে হবে।
ওবায়দুল কাদের আরও বলেন, ১৯৭৫ সালে গঠিত বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা আওয়ামি লিগে যোগদানের জন্য বিএনপির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বাকশালের চেয়ারম্যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে আনুষ্ঠানিক দরখাস্ত দিয়েছিলেন। যে দলে জিয়াউর রহমান দরখাস্ত দিয়ে যোগদান করেছিল, সেই দল নিয়ে কটাক্ষ করার অধিকার বিএনপির নেই।’

Related Articles

Back to top button