topআন্তর্জাতিক

হুথিদের জব্দকৃত অস্ত্র ইউক্রেনে পাঠানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের হুথি বিদ্রোহীদের জব্দকৃত অস্ত্র ইউক্রেনে পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। হুথি বিদ্রোহীদের কাছে সাগর পথে অস্ত্র ও গোলাবারুদ পাঠানোর চেষ্টা করে ইরান। যেগুলো প্রায়ই জব্দ করেন মার্কিন সেনারা। এখন সেসব অস্ত্র ইউক্রেনের সেনাদের দেওয়ার চিন্তা-ভাবনা করছে যুক্তরাষ্ট্র। ওয়াল স্ট্রিট জার্নালের তথ্য অনুযায়ী, মার্কিন কর্মকর্তারা ইউক্রেনকে ৫ হাজার রাইফেল, ১৬ লাখ রাউন্ড ছোট গুলি, কিছু সংখ্যক ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র এবং প্রায় ৭ হাজার ফিউজ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। এসব অস্ত্র গত কয়েক মাসে জব্দ করা হয়েছে।
তবে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, জব্দকৃত এসব অস্ত্র ইউক্রেনে পাঠানোর বিষয়টির যুক্তরাষ্ট্রের জন্য একটি চ্যালেঞ্জ হবে। এছাড়া এর আইনগত ভিত্তিও নেই। কারণ জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা অনুযায়ী, এসব অস্ত্র ধ্বংস করতে হবে বা সংরক্ষণ করতে হবে অথবা হস্তান্তর করতে হবে। এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন এসব অস্ত্র ইউক্রেনে পাঠানোর জন্য আইনের ফাঁক-ফোকর খুঁজছেন বলেও জানিয়েছে ওয়ালস্ট্রিট জার্নাল। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরানের অস্ত্র চোরাচালান ঠেকানোর অংশ হিসেবে গত পাঁচ মাসে এসব অস্ত্র জব্দ করেছে যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের সেনারা। এক মার্কিন কর্মকর্তা ওয়ালস্ট্রিটকে জানিয়েছেন, রাশিয়াকে ইরান ড্রোনসহ অন্যান্য অস্ত্র দেওয়ায় তাদের জব্দকৃত অস্ত্র ইউক্রেনে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন তারা।
যুক্তরাষ্ট্র দাবি করে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের ড্রোন, ক্ষেপণাস্ত্র এবং অন্যান্য মারণাস্ত্র দিয়ে থাকে। যেগুলো দিয়ে আরব আমিরাত এবং সৌদি আরবে হামলা চালিয়েছে তারা। হুথি বিদ্রোহীরা মূলত ইয়েমেনের সুন্নিপন্থী সরকারকে হটিয়ে নিজেরা ক্ষমতা দখল করতে চায়। ইরান হুথিদের প্রকাশ্যে সমর্থন করার কথা জানালেও অস্ত্র দেওয়ার দাবি সব সময় অস্বীকার করে।

সূত্র: আল আরাবিয়া।

Related Articles

Back to top button