topআন্তর্জাতিক

তুরস্কে ধ্বংসযজ্ঞ থেকে কিশোরীকে জীবিত উদ্ধার করল বাংলাদেশের উদ্ধারকারীরা

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের দমকল বাহিনির একটি দল শুক্রবার রাতে ১৭ বছর বয়সী জীবিত এক কিশোরী ছাড়াও তিন জনের মৃতদেহ উদ্ধার করেছেন। ধ্বংসযজ্ঞ থেকে জীবিত মানুষের সন্ধানে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন বাংলাদেশের উদ্ধারকর্মীরা। ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সমন্বয়ে ৪৬ সদস্যের এই দল বর্তমানে ক্যাম্প করে উদ্ধার কাজে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন আদিয়ামান শহরে। ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. রাশেদ ইকবাল জানান, কাজ করতে এসেই সকাল বেলা স্থানীয়দের সহযোগিতায় একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার কাজ এখনও চলমান রয়েছে।
গত বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে উদ্ধার কাজে অংশ নিতে ৬০ সদস্যের উদ্ধারকারী দল একটি বিশেষ বিমানে ঢাকা ত্যাগ করে। যেখানে থাকছেন সেনাবাহিনীর ২৪ জন, ফায়ার সার্ভিসের ১২, চিকিৎসক ১০ ও বিমানবাহিনীর রয়েছেন ১৪ জন সদস্য। সঙ্গে রয়েছে উদ্ধার তৎপরতায় সহযোগী সরঞ্জাম।
এদিকে তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পের পাঁচদিন পরও ধ্বংসস্তূপ থেকে মানুষের কণ্ঠ ভেসে আসছে। শুক্রবার বিকেলে তুরস্কের ইস্কেন্দেরুনে ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে মানুষের কণ্ঠ শুনতে পেয়েছেন উদ্ধারকর্মীরা। তুরস্কের ইস্কেন্দেরুনে ধ্বংসস্তূপে প্রাণের সন্ধান করছেন উদ্ধারকর্মীরা। তুরস্কের ইস্কেন্দেরুনে ধ্বংসস্তূপে প্রাণের সন্ধান করছেন উদ্ধারকর্মীরা। এদিকে ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে ১৯ হাজার ৩৩৮ জন। আর সিরিয়ায় ৩ হাজার ৩৩৭ জন। উভয় দেশের কর্মকর্তাদের বরাতে এ তথ্য নিশ্চিত করেছে আল জাজিরা। ভূমিকম্পের পাঁচদিন পরও বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপে মিলছে জীবিত মানুষ। তুরস্কে ভূমিকম্পের ১০৪ ঘণ্টা পর এক মহিলাকে জীবিত উদ্ধার করা হয়েছে। শুক্রবার দেশটির সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর কাহরামানমারাসের কিরিখান এলাকার একটি বিধ্বস্ত ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ওই মহিলাকে বের করে আনে উদ্ধারকর্মীরা। উদ্ধারের পরপরই তাকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয়েছে।
উদ্ধার হওয়া ওই মহিলার নাম জয়নেপ কাহরামান। বয়স ৪০ বছর। বিশাল ধ্বংসস্তূপ সরিয়ে তাকে উদ্ধার করে জার্মানি থেকে আসা একদল উদ্ধারকর্মী। ধ্বংসস্তূপের নিচ থেকে একটি স্ট্রেচারে করে তাকে বের করে নিয়ে আসা হয়। এ ঘটনাকে ‘অলৌকিক’ বলে অভিহিত করেছেন উদ্ধারকারী দলের প্রধান স্টিভেন বেয়ার। তিনি বলেন, ‘এখন আমার বিশ্বাস, অলৌকিক বলে কিছু আছে।’ ওই মহিলাকে উদ্ধারের পর পুরো এলাকায় যেন খুশির জোয়ার সৃষ্টি হয়। খুশিতে অনেকেই কেঁদে ফেলেন। এ ঘটনার আগে ভূমিকম্পের ১০১ ঘণ্টা পর একই পরিবারের ৬ জনকে জীবিত উদ্ধার হয়। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত দেশটির দক্ষিণাঞ্চলের ইস্কেন্দেরুনের একটি ভবনের ধ্বংসস্তূপ থেকে তাদেরকে বের করে আনে উদ্ধারকর্মীরা। এদিকে ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ককে ১.৭৮ বিলিয়ন ডলারের সহায়তা দেয়ার ঘোষণা করেছে বিশ্বব্যাংক। ত্রাণ ও পুনরুদ্ধার প্রচেষ্টায় সহায়তা হিসেবে এ অর্থ দেয়া হবে। তুরস্ক ও সিরিয়ায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় আরও বেশি বেশি অর্থ সহায়তা দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস। আগামী সপ্তাহে একটি দাতা সম্মেলন করা হবে বলেও ঘোষণা দিয়েছেন তিনি।

Related Articles

Back to top button