অর্থনীতি

ঢাকার বনশ্রীতে এনআরবিসি ব্যাংকের শাখা

টাইমস ২৪ ডটনেট: এনআরবিসি ব্যাংক সফল অগ্রযাত্রায় সমৃদ্ধির পথ ধরে ১০০তম শাখার মাইলফলকে পৌঁছেছে। বুধবার প্রধান অতিথি হিসেবে শততম শাখার উদ্বোধন করেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বতন্ত্র পরিচালক ও অডিট কমিটির চেয়ারম্যান এয়ার চিফ মার্শাল (অব.) আবু এশরার, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়াসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, মেট্রোরেল উদ্বোধনের মধ্যদিয়ে স্মার্ট বাংলাদেশের সত্যিকারের সূচনা হল। এভাবে সরকার বহুভাবে দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছে। দেশের প্রতিটি মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে বর্তমান সরকার। উন্নয়নকে সর্বত্র ছড়িয়ে দিতে মেট্রোরেল, পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, মহাসড়কের উন্নয়নসহ বিভিন্ন মেগাপ্রকল্প বাস্তবায়ন করেছে। বর্তমান সরকার দেশের টেকসই উন্নয়নের লক্ষ্যে সরকারি বেসরকারি অংশিদারিত্বের ভিত্তিতে কাজ করছে। ব্যাংক এই উন্নয়নের অন্যতম সহযোগী প্রতিষ্ঠান। এসময়, তিনি ব্যাংকগুলোকে উৎপাদনশীল খাতে বিনিয়োগ বাড়ানোর উপর জোর দেন। তিনি আরও বলেন, অর্থনীতির উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে এই সরকারের আমলেই ব্যাংকিং খাতের সবচেয়ে বেশি বিকাশ হয়েছে। বেশি ব্যাংক নিয়ে অনেকে সমালোচনা করলেও এর সুফল আমরা পাচ্ছি। সবখাতের উন্নয়নে বেসরকারি খাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এনআরবিসি ব্যাংকের ১০০ তম শাখার মাইলফলকের এই দিনে ব্যাংকটির ধারাবাহিক সফলতা কামনা করছি।
এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল বলেন, আমরা ব্যাংকিং সেবাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর জন্য কাজ করছি। এই লক্ষ্যে সারাদেশে নেটওয়ার্ক সম্প্রসারণ করছি। আজ আমরা শততম শাখার উদ্বোধন করছি। ইতোমধ্যে সহস্রাধিক সার্ভিস সেন্টার থেকে সেবা প্রদান করছি। কর্মসংস্থান বাড়ানোর উপর জোর দিয়েছি। নতুন উদ্যোক্তা তৈরি লক্ষ্যে ইতোমধ্যে যুব উন্নয়ন অধিদপ্তরের সাথে চুক্তি করেছি। যেখান থেকে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষিত যুবাদের বিনা জামানতে ঋণ সহায়তা দেয়া হচ্ছে। এনআরবিসি ব্যাংক বিআরটিএ’র ফি, রেজিস্ট্রেশন ফিসহ বিভিন্ন সরকারি সেবার সাথে যুক্ত থেকে রাজস্ব বাড়ানোর প্রক্রিয়ায় কাজ করছে।
ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম আউলিয়া বলেন, বেশিসংখ্যক মানুষকে সেবা দিয়ে যাচ্ছে এনআরবিসি ব্যাংক। এজন্য আমরা ক্ষুদ্রঋণ চালু করেছি। এই ক্ষুদ্রঋণের আওতায় ৪৮ হাজার মানুষকে প্রায় ২ হাজার কোটি টাকা ঋণ দিয়েছি। এ বছর আমরা ১০টি নতুন শাখা স্থাপন করেছি। প্রায় সারাদেশে মানুষের সেবায় এনআরবিসি ব্যাংক শাখা, উপশাখা ও অন্যান্য সেবাকেন্দ্র রয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক আর্থিক অন্তর্ভুক্তিমূলক কর্মকাণ্ডকে প্রাধান্য দিয়ে পরিচালিত হচ্ছে এনআরবিসি ব্যাংক।
উল্লেখ্য, সারাদেশের মানুষকে ব্যাংকিং সেবার আওতায় আনতে মানুষের দোরগোড়ায় ব্যাংকিং সেবা নিয়ে যাচ্ছে এনআরবিসি ব্যাংক। আজকের এই শাখাসহ বছর শেষে শাখার সংখ্যা দাঁড়াবে ১০৩টি, ৩৫৫টি উপশাখা, ১০৯টি ল্যান্ড রেজিস্ট্রি সাব ব্রাঞ্চ ও ২১০ টি ফিস কালেকশন বুথ, বিআরটিএ বুথ ২৬টি, বিদ্যুৎ বিল কালেকশন বুধ ১৩০টি এবং ৫৮৮টি এজেন্ট পয়েন্ট নিয়ে দেশের সহস্রাধিক এলাকায় সেবা পৌছে দেয়া হচ্ছে। প্রথাগত ব্যাংকিং সেবার পাশাপাশি শরীয়াহভিত্তিক ইসলামী ব্যাংকিং সেবাও দিচ্ছে এনআরবিসি ব্যাংক।

Related Articles

Back to top button