মতামত-বিশ্লেষণ

“শেফ বিয়ন্ড হোম ২০১৯”

আশিফুল ইসলাম জিন্নাহ্: নারীদের ফেসবুক ভিত্তিক সংগঠন পপ অফ কালার প্রতিষ্ঠা লগ্ন থেকে বিভিন্ন ক্ষেত্রে নারী উদ্যেক্তাদের নানাভাবে উৎসাহিত করার, পৃষ্ঠপোষকতা দেয়ার এবং পরিচিত করে তোলার কর্পোরেট প্লাটফর্ম হিসাবে কাজ করছে। যা শহুরে নাগরিক সমাজে নারীদের ক্ষমতায়ণ এবং সম্মান লাভের পথে উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। তারই ধারাবাহিকতায় পপ অফ কালারের কর্ণধার টিনকার জান্নাত মিমের উদ্যোগ এবং রাঁধুনী সংস্থার পৃষ্ঠপোষকতায় ঢাকায় ধানমন্ডির মাইডাস সেন্টারে এক অভিজাত ঘরোয়া পরিবেশে “শেফ বিয়ন্ড হোম ২০১৯” শিরোনামে ২২-২৩ নভেম্বর শুক্র-শনি দুই দিনব্যাপী হোমমেড ফুড কার্নিভাল/খাদ্য উৎসব হয়।

অনলাইনভিত্তিক হোমমেড ফুড ব্যবসায় যুক্ত ও আলোচিত ১৫ জন নারী উদ্যোক্তাদের পরিচালিত ১৫টি প্রতিষ্ঠান তাদের হোমমেড খাবার নিয়ে ফুড কার্নিভালে অংশগ্রহন করে। স্বাস্থ্যকর, মানসম্মত ও মুখরোচক শতাধিক মেইন ডিশ, সালাদ, ফাস্টফুড, ডেজার্ট, কেক-পেস্ট্রি, শীতের পিঠা, মিষ্টান্ন, পানীয়সহ টক-ঝাল-মিষ্টির রকমারি হোমমেড ফুড নিয়ে নারী উদ্যোক্তারা মনোরমভাবে সাজিয়েছিলেন তাদের স্টলগুলো। নিজেদের হোমমেড খাবার নিয়ে তারা ক্রেতা ও দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষন ও মন জয় করার আন্তরিক চেষ্টা করেছে।

ফুড কার্নিভালের দ্বিতীয় ও শেষদিনে অনলাইনে খাবারের ব্যবসা সফল করতে করণীয় রান্না বিষয়ক সেমিনারে পরামর্শ দেন খ্যাতমান তারকা রাঁধুনী কল্পনা রহমান এবং সাবিনা সিরাজি। দুই দিন ব্যাপী ব্রেস্ট ক্যান্সার সচেতনতা বিষয়ক সেমিনারে বক্তব্য রাখেন রোস বাংলাদেশের প্রতিনিধি ডা: রাবেয়া আহমেদ এবং নারীদের মানসিক স্বাস্থ্য সচেতনতা নিয়ে বক্তব্য রাখেন
হেলদি বেঙ্গলের সিইও মিশা মাহজাবিন। এ সময় বাংলাদেশ উইমেন্স চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সংগীতা আহমেদ এবং বোর্ড ডাইরেক্টর সাহানা জাফরিনও উপস্থিত ছিলেন।

“শেফ বিয়ন্ড হোম ২০১৯” পপ অফ কালার আয়োজিত প্রথম ফুড কার্নিভাল। বাসাবাড়ির সাধারণ গৃহিনী রাঁধুনী উদ্যোক্তারাও যে অনেক ভাল সেফ, স্বাস্থ্য ও মানসম্মত মজাদার রকমারি খাবার বানাতে, বাণিজ্যিকভাবে সাপ্লাই দিতে পারে তা তুলে ধরা এবং তাদের সাথে সাধারণ ক্রেতাদের পরিচয়ের বন্ধন সৃষ্টি করা ছিল এই কার্নিভালের উদ্দেশ্য। এছাড়া এখানে লাইভ মিউজিক, মেহেদী উৎসব এবং ফটোগ্রাফীর আয়োজন ছিল। যা এই ফুড কার্নিভালকে বিষয় বৈচিত্র‍্যপূর্ণতায় ভিন্ন মাত্রা ও রূপে রাঙিয়ে ছিল।

নারী উদ্যোক্তাদের এই ফুড কার্নিভালের সহযোগিতায় ছিলেন পপ অফ হোপ, মেইন স্পন্সর রাঁধুনী, ক্রিয়েটিভ পার্টনার ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট, ইভেন্ট পার্টনার ওয়েডিং বিস, স্বাস্থ্য সচেতনতা সহযোগী রোস বাংলাদেশ, ফটোগ্রাফি পার্টনার কে. নাসিফ, রেডিও পার্টনার কালারস এফ.এম, অনলাইন নিউজ পার্টনার বাংলা নিউজ টুয়েন্টিফোর ডট কম এবং পিআর পার্টনার স্পটলাইন। পপ অফ কালারের উদ্যোগে নারী উদ্যোক্তাদের জন্য এভাবে বিভিন্ন ক্ষেত্রে, বিভিন্নভাবে কমার্শিয়াল প্লাটফর্ম তৈরির চিন্তা, প্রয়াস নারী উদ্যোক্তাদের মধ্যে ব্যাপক আশাবাদ এবং উৎসাহ সৃষ্টি করেছে। ভাল লাগলে লাইক, কমেন্ট, শেয়ার করুন।

asifultasin18@gmail.com

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *