জাতীয়ভারত

‘মুজিবর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা মোদি

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী আয়োজিত ‘মুজিবর্ষ’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।
নয়াদিল্লিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনারের বরাদ দিয়ে ‘দ্য হিন্দু ’এ খবর নিশ্চিত করেছে।
হাইকমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়েছে এবং তিনি অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রীর পাশাপাশি দেশটির অনেক মুখ্যমন্ত্রী ও বিরোধী দলীয় নেতাদের আমন্ত্রণ জানানো হবে। দিল্লি, কলকাতা ও আগরতলাতেও পৃথক অনুষ্ঠান হবে। আর ঢাকায় অন্তত ৩৯ জন বিশ্ব নেতাকে আমন্ত্রণ জানানো হবে। তাদের অনেকে ইতোমধ্যে আসার জন্য সম্মতি জানিয়েছেন।
আগামী বছরের ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে বছরব্যাপী কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ঘোষণা করা হয়েছে ‘মুজিব বর্ষ’।
এদিকে, পাকিস্তানকে আমন্ত্রণ জানানো হবে না জানিয়ে ঢাকার কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন অনুষ্ঠানের জন্য অন্তত ৩০ জন বৈশ্বিক নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। ডজনখানেক ইতোমধ্যে অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।
বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদ্‌যাপন কমিটির সভাপতি কামাল আবদুল নাসের চৌধুরী ফোনে দ্য হিন্দুকে বলেন, বাংলাদেশ ও ভারত ছাড়াও লন্ডন, নিউইয়র্ক, টোকিও এবং মস্কোতেও অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা রয়েছে।
তিনি বলেন, ২০২০ সালের কলকাতা গ্রন্থমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হবে। সেখানে যৌথ প্রকাশনার ব্যবস্থা থাকবে। আয়োজন করা হবে মিডিয়া সম্মেলন, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সেমিনার।

সূত্র: একুশে টেলিভিশন।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *