আন্তর্জাতিক

মালিতে দুই হেলিকপ্টারের সংঘর্ষ, ১৩ ফরাসি সেনা নিহত

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ মালিতে জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের সময় দুটি হেলিকপ্টারের সংঘর্ষে ১৩ ফরাসি সেনা নিহত হয়েছেন। সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর কার্যালয় এ তথ্য জানিয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ১৯৮০ সালের পর একবারে সর্বোচ্চসংখ্যক সেনা সদস্যের প্রাণহানির ঘটনা এটি। সেনাবাহিনীর সদস্যদের প্রাণহানির ঘটনায় প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেন। এ ঘটনায় একটি তদন্ত কমিটি কাজ শুরু করেছে বলে প্রেসিডেন্টের কার্যালয় বিবৃতিতে জানিয়েছে।

বিবৃতিতে ম্যাক্রোঁ বলেন, ‘এই ১৩ জন বীরের একটি মাত্র লক্ষ্য ছিল : আমাদের সুরক্ষা দেয়া। নিহতদের আত্মীয়-স্বজন এবং সহকর্মীদের কাছে আমার মাথা অবনত করছি।’ ২০১৩ সালে মালির বিশাল একটি অংশ ইসলামি জঙ্গিরা নিয়ন্ত্রণে নেয়ার পর দেশটিতে হাজার হাজার সেনা মোতায়েন করে ফ্রান্স। বিভিন্ন সময় মালির সেনাবাহিনী জঙ্গিদের নিয়ন্ত্রণে থাকা ভূখণ্ড পুনর্দখল করলেও নিরাপত্তাহীনতা চলতে থাকে। এমনকি জঙ্গিদের তৎপরতা বাড়তে থাকায় ওই অঞ্চলের প্রতিবেশী দেশগুলোতেও সহিংসতা ছড়িয়ে পড়ে।
জঙ্গিদের বিরুদ্ধে সামরিক অভিযানে মালি, মৌরতানিয়া, নাইজার, বুরকিনা ফাসো ও চাদের সেনাবাহিনীকে সহায়তার লক্ষ্যে বর্তমানে ফ্রান্সের প্রায় সাড়ে চার হাজার সেনা মোতায়েন রয়েছে।সোমবার স্থানীয় সময় সকালের দিকে নাইজার ও বুরকিনো ফাসো সীমান্তে জঙ্গিদের বিরুদ্ধে সেনাবাহিনীর স্থল অভিযানের সময় হেলিকপ্টার থেকে সহায়তা করছিল ফরাসি সেনাবাহিনী। এ সময় হঠাৎ ফরাসি সেনাবাহিনীর টাইগার অ্যাটাক হেলিকপ্টারের সঙ্গে অপর একটি হেলিকপ্টারের সংঘর্ষ হয়। এতে ১৩ সেনা সদস্যের প্রাণহানি ঘটে।
সূত্র: জাগো নিউজ।

Show More

Related Articles

Bir cevap yazın

E-posta hesabınız yayımlanmayacak. Gerekli alanlar * ile işaretlenmişlerdir