বিশ্বে মৃত্যু ছাড়াল ৩ লাখ ২০ হাজার, আক্রান্ত প্রায় ৪৯ লাখ

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় ৪৯ লাখ। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখ ২০ হাজার। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩ লাখ ২০ হাজার ১৩০ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৮ লাখ ৯০ হাজার ৮৬৩ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ লাখ ০৭ হাজার ৩৯২ জন। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, ৯১ হাজার ৯৮১ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ১৫ লাখ ৫০ হাজার ২৯৪ জন। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই উঠে এসেছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৩৪ হাজার ৭৯৬ জন। আক্রান্ত হয়েছে ২ লাখ ৪৬ হাজার ৪০৬ জন।
আর আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে রাশিয়া। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ২ লাখ ৯০ হাজার ৬৭৮ জন। যদিও রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম, ২ হাজার ৭২২ জন। করোনায় মৃত্যুর দিক দিয়ে যুক্তরাজ্যের পরের অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩২ হাজার ০৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ২৫ হাজার ৮৮৬ জন। মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৮ হাজার ২৩৯ জন ও আক্রান্ত ১ লাখ ৭৯ হাজার ৭২৯ জন।

এছাড়া ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ হাজার ৭০৯ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৭৮ হাজার ১৮৮ জন।

নিউ ইয়র্কে করোনায় মারা যাওয়া একজনের কফিন সৎকারের জন্য নিয়ে যাওয়া হচ্ছে। ছবি: রয়টার্স

স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৮৭০ জন এবং মোট মৃতের সংখ্যা ৩৪৯ জন।

চব্বিশ ঘণ্টার হিসাবে এদিন সর্বোচ্চ এক হাজার ৬০২ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ২১ জনের। গত ১৮ মার্চ প্রথমবারের মতো দেশে করোনায় একজনের মৃত্যু হয়। এরপর এক দিনে এটিই সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এর বিপরীতে গত চব্বিশ ঘণ্টায় ২১২ জন সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে সর্বমোট ৪ হাজার ৫৮৫ জন সুস্থ হয়ে বাড়ি ফিরলেন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: সমকাল ওরয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *