বিশ্বব্যাপী করোনায় মৃত্যু ৪ লাখ ৭৪ হাজার ছাড়াল

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ৯১ লাখ ছাড়িয়েছে। আর এ মহামারীতে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪ লাখ ৭৪ হাজার। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪ লাখ ৭৪ হাজার ৩০৭ জনের এবং আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯১ লাখ ৮৭ হাজার ২৫৮ জনে। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৯ লাখ ৩৭ হাজার ১৮১ জন। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, এক লাখ ২২ হাজার ৬১০ জন। দেশটিতে আক্রান্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ২৩ লাখ ৮৮ হাজার ১৫৩ জন।
আর আক্রান্ত ও মৃতের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ব্রাজিল। দেশটিতে মঙ্গলবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ১১ লাখ ১১ হাজার ৩৪৮ জন। এ পর্যন্ত মারা গেছে ৫১ হাজার ৪০৭ জন। মৃতের সংখ্যায় ব্রাজিলের পরেই আছে যুক্তরাজ্য। দেশটিতে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ৪২ হাজার ৬৪৭ জন। আক্রান্ত হয়েছে ৩ লাখ ০৫ হাজার ২৮৯ জন। আক্রান্তের দিক থেকে তৃতীয় অবস্থানে আছে রাশিয়া। দেশটিতে আক্রান্ত ৫ লাখ ৯২ হাজার ২৮০ জন। যদিও রাশিয়ায় মৃতের সংখ্যা তুলনামূলকভাবে কম, ৮ হাজার ২০৬ জন। করোনায় আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে উঠে এসেছে ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ৪ লাখ ৪০ হাজার ৪৫০ জন, যাদের মধ্যে মারা গেছেন ১৪ হাজার ১৫ জন।
আর মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে আছে ইতালি। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৩৪ হাজার ৬৫৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৮ হাজার ৭২০ জন। মৃত্যুতে পঞ্চম অবস্থানে থাকা ফ্রান্সে মারা গেছে ২৯ হাজার ৬৬৩ জন ও আক্রান্ত ১ লাখ ৬০ হাজার ৭৫০ জন।
ইউরোপের দেশ স্পেনে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩২৪ জনের। আর আক্রান্ত হয়েছে ২ লাখ ৯৩ হাজার ৫৮৪ জন। এছাড়া পেরুতে আক্রান্ত ২ লাখ ৫৭ হাজার ৪৪৭ জন, মৃতের সংখ্যা ৮ হাজার ২২৩ জন। জার্মানিতে কোভিড-১৯ এ আক্রান্ত ১ লাখ ৯২ হাজার ১১৯ জন, মারা গেছেন ৮ হাজার ৯৬৯ জন। ইরাতে আক্রান্ত ২ লাখ ০৭ হাজার ৫২৫ জন, মারা গেছেন ৯ হাজার ৭৪২ জন।
মেক্সিকোতে আক্রান্ত ১ লাখ ৮৫ হাজার ১২২ জন, মৃতের সংখ্যা ২২ হাজার ৫৮৪ জন। পাকিস্তানে আক্রান্ত ১ লাখ ৮১ হাজার ৮৮ জন, মারা গেছেন ৩ হাজার ৫৯০ জন। কানাডায় আক্রান্ত ১ লাখ ১ হাজার ৬৩৭ জন এবং মৃতের সংখ্যা ৮ হাজার ৪৩৬ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বাংলাদেশে সোমবার পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ১৫ হাজার ৭৮৬ জন এবং মোট মৃতের সংখ্যা ১ হাজার ৫০২ জন। এছাড়া মোট সুস্থ হওয়ার সংখ্যা ৪৬ হাজার ৭৫৫ জন।
গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে নভেল করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ১৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র: সমকাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *