বাকিংহাম প্যালেসের বাইরে শোকার্ত মানুষের ঢল

টাইমস২৪ ডটনেট: সত্তর বছরের রাজত্বের পর ৯৬ বছর বয়সে মারা গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মারা যান বলে বাকিংহাম প্যালেস ঘোষণা করে। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বাকিংহাম প্যালেসের বাইরে শোকার্ত মানুষের ঢল নামে। জনসমুদ্রে পরিণত হয় শোকার্তদের জমায়েত।রানির মৃত্যুর পর সাধারণ মানুষ মধ্য লন্ডনে দ্বিতীয় এলিজাবেথকে শ্রদ্ধা জানাতে বাকিংহাম প্যালেসের বাইরে জড়ো হতে থাকেন। শোকের মধ্যেই তারা সড়কে দাঁড়িয়ে জাতীয় সঙ্গীত গাইতে থাকেন। খবর বিবিসির
বৃহস্পতিবার দুপুরে বাকিংহাম প্রাসাদ থেকে জানানো হয়, রানি চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন। বেশ কিছু দিন ধরেই বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি। হাঁটাচলা ও দাঁড়িয়ে থাকতেও সমস্যা হচ্ছিল। গতকাল চিকিৎসকরা উদ্বিগ্ন ছিলেন রানির স্বাস্থ্য নিয়ে। তখনই জল্পনা শুরু হয়। এ কারণে মৃত্যুর খবর ঘোষণার আগেই সাধারণ মানুষ বাকিংহাম প্যালেসের ফটকে ফুল দিতে আসেন রানির সুস্থতায় কামনায়।রানির মৃত্যুর ঘোষণা আসার পর প্যালেসের পতাকা অর্ধনমিত করা হয়। এ সময় প্যালেসর বাইরের চত্বরে শত শত মানুষকে শোক প্রকাশ করতে দেখা যায়।
যুক্তরাজ্য এবং আরও ১৫টি কমনওয়েলথ রাজ্যের রানি ছিলেন তিনি। এলিজাবেথ লন্ডনের মেফেয়ারে ইয়র্কের ডিউক এবং ডাচেসের প্রথম সন্তান হিসেবে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৪৭ সালে তিনি গ্রিক ও ডেনমার্কের প্রাক্তন রাজপুত্র ডিউক অফ এডিনবরা ফিলিপকে বিয়ে করেন।৭০ বছর রানির সিংহাসনে থেকে বৃহস্পতিবার প্রয়াত হন তিনি। দীর্ঘ সময়ে রাজত্ব করা এলিজাবেথের জন্য তাই যুক্তরাজ্যের জনগণ শোকার্ত।

Related Articles

Back to top button