সারা বাংলা

দেশীয় শিল্প পণ্যের স্বার্থে শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে : শিল্প প্রতিমন্ত্রী

টাইমস ২৪ ডটনেট, গাজীপুর থেকে : আমদানিকৃত পণ্যের সাথে প্রতিযোগিতায় দেশীয় শিল্প পণ্য যাতে টিকে থাকতে পারে সেজন্য শুল্ক কমানোর উদ্যোগ গ্রহণ করা হবে বলে জনিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, দেশে আন্তর্জাতিক মানসম্পন্ন কোন পণ্য উৎপাদিত হলে বিদেশ হতে সেই পণ্য আমদানি না করে দেশীয় পণ্য ব্যবহারে সবাইকে আরো আন্তরিক হতে হবে।
আজ গাজীপুরের শ্রীপুরে স্টিলমার্ক বিল্ডিংস লিমিটেডের ফ্যাক্টরি পরিদর্শন শেষে দেশীয় স্টিল বিল্ডিং শিল্পের সম্ভাবনা বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। গাজীপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান, স্টিল মার্কের চেয়ারম্যান প্রকৌশলী তানভীর আহমেদ সিদ্দিকী ও পরিচালক প্রকৌশলী আহমেদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।
স্টিলমার্ক-এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. রেজয়ানুল মামুন মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন।
প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, ক্রেতারা সন্তুষ্ট হলে বিদেশ হতে স্টিল অবকাঠামো নির্মাণ পণ্য আমদানির পরিমাণ কমে যাবে। সরকারের উদ্যোগে বৃহৎ অবকাঠামোসহ বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণে দেশীয় পণ্য ব্যবহারকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে।
সভায় জানানো হয়, স্টিল বিল্ডিং শিল্প বাংলাদেশে নতুন হলেও এর সম্ভাবনার অপার। বিশ বছর পূর্বেও এই শিল্প আমদানি নির্ভর ছিল। বর্তমানের স্থানীয় চাহিদার ৮০ শতাংশ ছোট-বড় ২০০-এর অধিক দেশীয় স্টিল বিল্ডিং ফ্যাক্টরিসমূহ পূরণ করছে। বর্তমানে এক লক্ষ আশি হাজার প্রকৌশলী ও টেকনিশিয়ান এ শিল্পে কাজ করছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *