দরিদ্র মানুষের ঘরে ঘরে খাদ্য পৌঁছে দিচ্ছে আইএসবি ফাউন্ডেশন

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: করোনাভাইরাসে প্রাদুর্ভাব কমিয়ে রাখতে সরকারি সাধারণ ছুটি দিয়েছে সরকার। পাশাপাশি সবাইকে ঘরে থাকার আহ্বান জানিয়েছেন। এতে করে সমাজের নিম্নবিত্ত, দরিদ্র অসহায় মানুষের আয়রোজগারে বিপত্তি হয়েছে। অনেকেই আয় কমে যাওয়ায় অর্থ ও খাদ্য কষ্টে ভুগছেন। এসকল মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন ইনিশিয়েটিভ ফর সোস্যাল বেটারমেন্ট (আইএসবি) ফাউন্ডেশন। প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবকরা দরিদ্র মানুষদের ঘরে ঘরে নিত্যপ্রয়োজীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন। বুধবার ফাউন্ডেশনের পক্ষে রাজধানী ঢাকায় দুইশ মানুষের হাতে ও টাঙ্গাইল জেলার সখীপুর উপজেলায় এক হাজার পরিবারে পৌঁছে দেয়া হয় এই খাদ্য সহায়তা। রাজধানীর বিভিন্নস্থানে ঘুরে ঘুরে ২ শতাধিক রিক্সাচালক ও দিনমজুরের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন। এসবের মধ্যে ছিল চাল, ডাল, আলু ও হাত ধোয়ার সাবানসহ ইত্যাদি অন্যান্য পণ্য।
রাজধানীতে ৫ জন স্বেচ্ছাসেবক ঘুরে ঘুরে এই খাদ্যপণ্য বিতরণ করেন। আর সখীপুরে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের নেতৃত্বে একদল তরুণ মানুষের কাছে পৌঁছে দেন খাদ্য সহায়তা।
ফাউন্ডেশনের মুখপাত্র সমাজকর্মী সাদিয়া আফরিন বলেন, আমাদের স্বেচ্ছাসেবকদের নিজস্ব অর্থায়নে সাধ্যমতো মানুষের পাশে থাকার চেষ্টা করছি। আমরা চাই সবাই এভাবে দরিদ্রমানুষগুলো পাশে থাকুক। এতে করে তাদের খাদ্য সুরক্ষা নিশ্চিত হবে আবার দেশের যে আতঙ্ক সেটিও নিয়ন্ত্রণে মানুষগুলো ঘরে থাকতে পারবে। রাজধানীর শাহবাগ, হাতিরপুল, বাটা সিগন্যাল, হয়ে ফার্মগেট এলাকায় দরিদ্রমানুষগুলোর হাতে এসব খাবার দেয়া হয়। এসময় ফাউন্ডেশনের অন্যান্যরা উপস্থিত ছিলেন। ফাউন্ডেশনের পক্ষে সাদিয়া আফরিন আরো বলেন, ঢাকায় সাথে সাথে একইদিন আমরা আমাদের এলাকায় ১ হাজার মানুষের মধ্যে এই সহায়তা নিয়ে দাঁড়ানোর চেষ্টা করেছি।
জানা গেছে, করোনা ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটিতে অনেকটাই কর্মহীন হয়ে গেছে নিম্ন আয়ের মানুষ। শহরের পাশাপাশি গ্রামের অস্বচ্ছল মানুষেরও একই অবস্থা। আর তাই আইএসবি ফাউন্ডেশন ঢাকার পাশাপাশি নিজের এলাকার মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছে। টাঙ্গাইলের সখীপুর উপজেলার বিভিন্ন গ্রামের অবরুদ্ধ স্বল্প আয়ের এক হাজার পরিবারে বিতরণ করেছেন প্রয়োজনীয় খাদ্যসামগ্রী। এসকল কার্যক্রমে অসহায় মানুষদের মুখে যেমন হাসি ফুটেছে তেমনি গ্রামের মানুষও প্রশংসা করেছেন। বুধবার এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা। নির্বাহী কর্মকর্তা আসমাউল হুসনা লিজা আইএসবি’র প্রশংসা করে সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদের এসকল মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান বাংলাদেশ ছাত্রলীগের সাবেক পরিবেশ সম্পাদক হাবিবুল্লাহ বিপ্লব বলেন, আমরা চাই কেউ যেন অভুক্ত না থাকে। যেহেতু এসময় এই মানুষগুলোর কাজ নেই তাই আমাদের সাধ্য অনুযায়ী চেষ্টা করছি মানুষের পাশে থাকার। ধনী গরিব মিলেই আমাদের এ দেশ। এ সময় সাধ্য অনুযায়ী সমাজের অন্যদেরও এসকল মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। এসময় উপজেলা শিক্ষক সমিতির সাধারণ এ.কে.এম. সাইফুল্লাহ, বিআরডিবির চেয়ারম্যান কে. বি.এম. রুহুল আমিন, গজারিয়া ইউনিয়ন চেয়ারম্যান আব্দুল মান্নান, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাসেল আল মামুন, ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য সখীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’ র মেডিকেল অফিসার সাকের আহমেদসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পরে ফাউন্ডেশনের স্বেচ্ছাসেবকরা দরিদ্রমানুষের কাছে পৌঁছে দেন খাদ্যসামগ্রী। যে কোনো ইচ্ছা থাকলেই ভালো কাজ করা যায় তারই যেন জানান দিলো প্রতিটি কর্মী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *