ক্যালিফোর্নিয়ায় দাবানলে ৬ জনের মৃত্যু, হুমকির মুখে বিশ্ববিদ্যালয়

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চলমান ভয়াবহ দাবানলে অন্তত ছয়জন নিহত ও ৪৩ জন দমকল কর্মী আহত হয়েছেন। গতকাল (শুক্রবার) সেখানকার কোনো কোনো জায়গায় দাবানল দ্বিগুণ আকার ধারণ করেছে যা ফ্লোরিডা অঙ্গরাজ্যের ইতিহাসে সর্ববৃহৎ দাবানল হিসেবে পরিগণিত হচ্ছে।
আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যাচ্ছে যে, আমেরিকার রোড আইল্যান্ড অঙ্গরাজ্যের চেয়েও বেশি এলাকা জুড়ে বিস্তার লাভ করেছে এ দাবানল এবং এ পর্যন্ত ৫০০’র বেশি ঘর বাড়ি ধ্বংস হয়েছে। এছাড়া, ক্যালিফোর্নিয়ার সান্তা ক্রুজ বিশ্ববিদ্যালয়ের এক মাইলের মধ্যে চলে এসেছে দাবানল। এতে বিশ্ববিদ্যালয়টি মারাত্মক হুমকির মুখে পড়েছে।
ক্যালিফোর্নিয়া রাজ্যের ফায়ার সার্ভিসের মুখপাত্র জানিয়েছেন, ৫৬০টি জায়গায় তারা আগুন নেভানোর কাজে ব্যস্ত থাকার কারণে নতুন করে আর কোথাও ইউনিট পাঠানো সম্ভব হচ্ছে না। তিনি জানান, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের বাইরে থেকে মাত্র ৪৫টি ফায়ার সার্ভিসের ইউনিট সাড়া দিয়েছে অথচ ৩৭৫টি ইউনিট সাড়া দেয়ার মতো অবস্থায় ছিল।
গত দুই দশকের মধ্যে ক্যালিফোর্নিয়াতে সবচেয়ে ভয়াবহ দাবদাহ চলছে এবং গ্রীষ্মকালীন বজ্রপাত থেকে এসব অগ্নিকাণ্ডের সূচনা হয়েছে। দাবানলের কারণে অন্তত এক লাখ ৭৫ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়েছেন। সবচেয়ে ভয়াবহ অবস্থা দেখা দিয়েছে উত্তর ক্যালিফোর্নিয়াতে।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *