করোনা রোগীদের মানসিকভাবে চাঙ্গা রাখতে সৌদিতে মনোচিকিৎসা

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ চার মাসেরও বেশি সময় ধরে বিজ্ঞানীরা করোনার টিকা আবিষ্কারে নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছেন। কিন্তু সফলতার মুখ এখন পর্যন্ত দেখা যায়নি। তাই এ প্রাণঘাতী ভাইরাস থেকে নিজেকে রক্ষা করতে হলে এখন কোভিড-১৯ রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মনোবল বাড়ানোর কোনো বিকল্প নেই বলে জানান বিশেষজ্ঞরা। আর এ কারণেই সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এখন কোভিড-১৯ রোগীদের মনোবল বাড়তে হাসপাতালগুলোতে মনোচিকিৎসারও উদ্যোগ নিয়েছে।
ইরাদা মানসিক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. নওয়াফ আল-হারর্থি স্বাস্থ্যকর্মীদের সাধারণ চিকিৎসার পাশাপাশি রোগী ও তার পরিবারের সদস্যদের মানোচিকিৎসারও পরামর্শ দেন।
তিনি বলেন, তার হাসপাতাল কমপ্লেক্সে মনোবিজ্ঞানী, মনোচিকিৎসক ও সমাজকর্মীদের সমন্বয়ে একটি টিম গঠন করা হয়েছে যারা করোনা রোগীদের, বিশেষ করে যারা কোয়ারেন্টিনে আছেন তাদের মনোবল চাঙ্গা রাখতে কাজ করে যাচ্ছেন।
ডা. নওয়াফ আল- হারর্থি আরও বলেন, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে রোগী সহজেই কাবু হয়ে যায়। প্রাণঘাতী এ ভাইরাস ওই সব রোগীদেরই বেশি নাস্তানাবুদ করে। এ কারণে মনের জোর এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ উদ্যোগ নিয়েছে সৌদি আরব।

সূত্র: আরব নিউজ ও যুগান্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *