স্ন্যাপব্যাক মেকানিজমের নামে নাটক করছে আমেরিকা: রাশিয়া

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: স্ন্যাপব্যাক মেকানিজমের নামে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে একতরফাভাবে আমেরিকা সমস্ত নিষেধাজ্ঞা বহল করার যে ঘোষণা দিয়েছে তার নিন্দা জানিয়েছে রাশিয়া। দেশটি বলেছে, স্ন্যাপব্যাক মেকানিজমের নামে ওয়াশিংটন নাটক করছে যার লক্ষ্য হচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করা।
এ বিষয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেছে। এর আগের দিন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ঘোষণা দেন- জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া ২২৩১ নম্বর প্রস্তাবের আওতায় ইরানের বিরুদ্ধে আগের সমস্ত নিষেধাজ্ঞা বহাল করা হচ্ছে। একইসঙ্গে তিনি নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে হুমকি দিয়ে বলেছেন, তারা যদি নিষেধাজ্ঞা বাস্তবায়নের বিরোধিতা করে তাহলে তাদেরকে ‘পরিণতি’ ভোগ করতে হবে।

মাইক পম্পেও
পম্পেওর এই বক্তব্যের জবাবে রুশ মন্ত্রণালয় বলেছে, “আমেরিকা বিশ্বকে এখনো বিভ্রান্ত করছে। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যেকোনোভাবে হোক বভ্যহার করে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের আওতায় কিছু নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে। কিন্তু বাস্তবতা হলো- নিরাপত্তা পরিষদ এমন কোনো পদক্ষেপ নেয় নি যার কারণে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা বহাল হয়। এসব কারণে বলা যায়, নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি অনুসরণ করতে বাধ্য করার জন্য এবং বিশ্ব সংস্থাকে তাদের হাতিয়ারে পরিণত করতে আমেরিকা মঞ্চ নাটক ছাড়া আর কিছুই করছে না।”রুশ মন্ত্রণালয় সরাসরি বলেছে, মাইক পম্পেও যে বক্তব্য দিয়েছেন তা মোটেই গ্রহণযোগ্য নয়।

সূত্র: পার্সটুডে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *