সজলের বই ও সিনেমা নিষিদ্ধ করে বিচার দাবি

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: এন এস এম মঈনুল হাসান সজলের বই ও সিনেমা নিষিদ্ধ করে তার বিচারের দাবি জানিয়েছে ইসলামিক মূল্যবোদের দলগুলো। ২০১৯’এর বইমেলায় প্রকাশিত বই তৃতীয় চোখে কাব্য বইটির কিছু কবিতার কারনে চরম অসন্তুষ্ট ইসলামিক উগ্রবাদী দলগুলো। ব্লগার, লেখক কিংবা শিক্ষক, এই দশকে ভিন্ন মত বা পথ অথবা সমালোচনার দায়ে জীবনও দিতে হয়েছে অনেককে। অথবা হয়েছে আক্রমনের শিকার কিংবা পালাতে হয়েছে দেশ ছেড়ে। তারই ধারাবাহিকতায় যুক্ত হলেন কবি, চিত্র সাংবাদিক ও চিত্র পরিচিলক এন এস এম মঈনুল হাসান সজল। তার বই ও সিনেমা নিষিদ্ধ করে বিচারের দাবি তুলেছে ইসলামিক মূল্যবোদের দলগুলো।
কালো সূর্যের কালো জ্যোৎস্নায় কালো বন্যায়, দাউদ হায়দারের এই কবিতার মূল্য চুকাতে হয়েছিল দেশ ছেড়ে। স্বাধীনতার তিন পর মৌলবাদী দলগুলোর খুব বেশি শক্তি ছিল না, তারপরও কবির দেশে থাকা সম্ভব হয়নি। উগ্রমৌলবাদীদের রোষানলে প্রথমে গ্রেফতার, পরবর্তীতে দেশ ত্যাগ করতে হয়। একই অবস্থা হতে যাচ্ছে এন এস এম মঈনুল হাসান সজলের।
জানা গেছে, ২০১৯’এর বইমেলায় প্রকাশিত বই তৃতীয় চোখে কাব্য বইটির কিছু কবিতার কারনে চরম অসন্তুষ্ট ইসলামিক উগ্রবাদী শক্তি। এমনকি ঢাকা ইন্টারন্যাশনাল ফ্লিম ফেষ্টিবল ২০২০ এ প্রদর্শিত এন এস এম মঈনুল হাসান সজলের রচনা ও পরিচালনার সিনেমা তৃষাতুর নিয়েও কট্টরপন্থিদের আছে তিব্র ক্ষোভ বিরাজ করে। বেশ কিছু ইসলামিক দল এর মধ্যে তাদের প্রতিবাদ ব্যাক্ত করেছে। এর ধারাবাহিকতায় ইসলামিক মূল্যবোদের দলগুলোর এন এস এম মঈনুল হাসান সজলের বই ও সিনেমা নিষিদ্ধ করে তার বিচারের দাবি জানিয়েছে।
সজলের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ঘটে যাওয়া কিছু ঘটনা আমার কবিতায় এসেছে। যার কোনটা বানানো গল্প নয়। আর কিছু আমার ব্যাক্তিগত বিশ্বাস। যার উপর ভিত্তি করে আমি কাজ করি। ভালো লাগলে গ্রহন করুন নতুবা এড়িয়ে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *