র‌্যাব মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করলেন আবদুল্লাহ আল মামুন

শামীম চৌধুরী, টাইমস ২৪ ডটনেট, ঢাকা: র‌্যাবের নতুন মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। বুধবার দুপুরে তিনি র‌্যাবের ৮ম মহাপরিচালক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন। ড. বেনজীর আহমেদ পদন্নোতি ও আইজিপি হিসেবে নিয়োগ পাওয়ায় তারই স্থলাভিষিক্ত হলেন মামুন। এর আগে তিনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন ১৯৮৯ সালে বিসিএস পুলিশ ক্যাডারে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগদান করেন। গত বছরের মে মাসে অতিরিক্ত আইজিপি হন। তিনি পুলিশের বিভিন্ন ইউনিট ও সংস্থায় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এরমধ্য ব্রাহ্মণবাড়িয়ার সদর সার্কেল এএসপি, সিরাজগঞ্জের রায়গঞ্জ সার্কেল এএসপি, চাঁদপুরের হাজীগঞ্জ সার্কেল এএসপি, ডিএমপির সহকারী কমিশনার, আর্মড পুলিশ ব্যাটালিয়নের এএসপি, অতিরিক্ত পুলিশ সুপার চাঁদপুর এবং এডিসি (ডিএমপি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া পুলিশ সুপার (এসপি) নীলফামারী, ডিএমপির ডেপুটি কমিশনার (ডিসি) ও পুলিশ সদর দপ্তরের এআইজি (সংস্থাপন এবং গোপনীয়) হিসেবে দায়িত্ব পালন করেছেন। ডিআইজি হিসেবে তিনি ময়মনসিংহ ও ঢাকা রেঞ্জ এবং একাধিকবার পুলিশ সদর দপ্তরের বিভিন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছন।
তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বসনিয়া-হার্জগাভিনিয়া, লাইবেরিয়া এবং সুদানের দারফুর নিয়াজিত থেকে বিশ্ব শান্তিরক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।
চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বাংলাদশ পুলিশ একাডমি (সারদা) থেকে মৌলিক প্রশিক্ষণ, বাংলাদেশ পাবলিক এডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (সাভার) থেকে বুনিয়াদী প্রশিক্ষণসহ, উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের পাশাপাশি দেশ ও বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের উপর প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি যুক্তরাজ্যের ব্রামশীল এবং থাইল্যান্ড যুক্তরাষ্ট্রের তত্ত্বাবধানে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *