যুক্তরাষ্ট্রের ঘাঁটিতে চীনা বাহিনীর হামলার ডামি ভিডিও প্রকাশ

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের অ্যান্ডারসন বিমানবাহিনীর ঘাঁটিতে চীনা বিমান বাহিনীর হামলার ডামি ভিডিও প্রকাশ করা হয়েছে। চীনের বিমান বাহিনী এই ভিডিওটি প্রকাশ করে। এতে দেখা যাচ্ছে, পারমাণবিক-ক্ষমতা সম্পন্ন চীনের এইচ-৬ বোমারু বিমান যুক্তরাষ্ট্রের একটি ঘাঁটিতে হামলা চালাচ্ছে।
রয়টার্স জানিয়েছে, শনিবার চীনা পিপলস লিবারেশন আর্মির বিমান বাহিনীর ওয়াইবো অ্যাকাউন্টে প্রকাশ করা হয়। তাইপে মার্কিন উচ্চ পদস্থ কর্মকর্তা সফরে যাওয়ার পর চীন দ্বিতীয় দিনের মতো তাইওয়ান প্রণালীতে মহড়া চালায়। গুয়ামে বিমাঘাঁটিসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কিছু সামরিক স্থাপনা আছে। একে যুক্তরাষ্ট্রের সামরিক শক্তির একটি প্রধান কেন্দ্র হিসাবে দেখা হয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যে কোনো সংঘাতের জবাব দেওয়ার জন্য গুয়ামের এই স্থাপনাগুলো গুরুত্বপূর্ণ।

প্রশান্ত মহাসাগরে মার্কিন ঘাঁটি

চীনের বিমানবাহিনীর বানানো ডামি ভিডিওটি ২ মিনিট ১৫ সেকেন্ডে। এতে বাজনা বাজানোর ব্যবহার হয়েছে। ভিডিওতে দেখানো হয়, বাজনার সঙ্গে সঙ্গে এইচ-৬ বিমান একটি মুরুভূমির ঘাঁটি থেকে উপরে উঠছে।

এরপর অর্ধেক পথ পেরোতেই এক পাইলট বোতাম টিপে সমুদ্রের ধারের কোনো একটি রানওয়েতে ক্ষেপণাস্ত্র ছুড়ে দেন।

ছুড়ে দেওয়া ক্ষেপণাস্ত্র রানওয়েতে পড়ে। একটি স্যাটেলাইট চিত্রে তা দেখানো হয়। ছবিতে রানওয়েটি অবিকল অ্যান্ডারসন ঘাঁটির মতোই মনে হয়েছে। বিমান থেকে তোলা ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে বিস্ফোরিত হওয়ার দৃশ্য দেখানোর পাশাপাশি ভিডিওটিতে দেখানো হয় মাটিও প্রকম্পিত হচ্ছে। আর এই কাঁপুনির সঙ্গে সঙ্গে বন্ধ করা হয় বাজনাও।

ভিডিওটি প্রকাশ করে সংক্ষিপ্ত এক বর্ণনায় চীনের বিমানবাহিনী লিখেছে, আমরা মাতৃভূমির আকাশ নিরাপত্তারক্ষী, আমাদের মাতৃভূমির আকাশ সুরক্ষিত রাখার আত্মবিশ্বাস এবং ক্ষমতা দুইই আছে।

সূত্র: রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *