কয়েকটি দেশ অবৈধ প্রবাসীদের ফেরত পাঠাতে চাচ্ছে: পররাষ্ট্রমন্ত্রী

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের (কোভিড ১৯) কারণে কয়েকটি দেশ অবৈধ প্রবাসী বাংলাদেশীদের ফেরত পাঠাতে চাচ্ছে। যে দেশগুলো ফেরত পাঠাতে চায় তাদের সঙ্গে যোগাযোগ রাখছে বাংলাদেশ। রোববার এইসব বিষয় কার্যকরভাবে সমাধান করতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেন।
বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, যেসব দেশ থেকে ফেরত পাঠাতে চায় সেগুলো হলো- মালদ্বীপ ও মধ্যপ্রাচ্যর ৪ থেকে ৫টি দেশ। আমরা দেশগুলোর সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি এবং উদ্ভূত পরিস্থিতির কারণে আমাদের প্রবাসী বাংলাদেশীদের সাহায্য করার অনুরোধ জানিয়েছি। পররাষ্ট্রমন্ত্রী বলেন, করোনাভাইরাসের (কোভিড ১৯) আগ্রাসী আক্রমণের এই সময়ে মূলত যারা অবৈধভাবে বিদেশে আছেন, তাদের নিয়ে আমরা কিছুটা চাপের মধ্যে আছি। পররাষ্ট্র মন্ত্রণালয় আশা করে যে, দেশগুলোর সঙ্গে বাংলাদেশের যে সম্পর্ক, সেই অবস্থান থেকে এই চাপ তেমন ঝামেলার সৃষ্টি করবে না। মালদ্বীপ থেকে প্রবাসীদের পাঠানোর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার আলাপ হয়েছে। তিনি বলেছেন যে, সেখানে অনেক বাংলাদেশি অবৈধভাবে আছেন। এখন যেহেতু করোনার কারণে পর্যটন বন্ধ, হোটেল-রেস্তোরা বন্ধ সেহেতু যারা বৈধভাবে আছেন তাদেরকে মালদ্বীপ সরকার বিভিন্নভাবে সাহায্য করছেন। কিন্তু যারা অবৈধভাবে আছেন তাদের অনেকেরই বেশি কষ্ট হচ্ছে।
বিশ্বে আরো অনেক দেশে বাংলাদেশের বড় শ্রম বাজার রয়েছে-সেগুলোর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যারা আমাদের সঙ্গে যোগাযোগ করেছে আমরা কেইস বাই কেইস সেগুলোর নিষ্পত্তি করব।

সূত্র: একুশে টেলিভিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *